🕓 সংবাদ শিরোনাম

চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২৫, মৃত্যু ৪সুনামগঞ্জে বিদ্যুতায়িত হয়ে মা ও ছেলেসহ ৩ জনের মর্মান্তিক মৃত্যুসৌদি আসতে দিতে হবে করোনা ভ্যাকসিন, নয়তো থাকতে হবে কোয়ারেন্টিনেএখনো ঈদ করতে বাড়ী আসছে দক্ষিনঅঞ্চলের ২১জেলার হাজার হাজার মানুষকরোনার হটস্পট কেরানীগঞ্জ, ঈদে ছাপ নেই স্বাস্থ্য বিধিরবস্তার দোকানে মাদকের ব্যবসা, দুই জন আটকডিজিটাল নিরাপত্তা আইনে সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি গ্রেপ্তারভারত থেকে চট্টগ্রামে আসা ৪ জনের করোনা শনাক্ত ত্রিশালে পণ্য বিপনন মনিটরিং কমিটির মতবিনিময় সভাপটুয়াখালীতে গৃহবধুর মৃতদেহ উদ্ধার, স্বামী গ্রেপ্তার

  • আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

৫৩০০ বছর পর জানা গেল মৃত্যুর কারণ..!


❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০১৬ চিত্র বিচিত্র

news_picture_36878_momi1


চিত্র বিচিত্র ডেস্কঃ

২৫ বছর আগে পাওয়া প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগের মৃতদেহ নিয়ে গবেষণা থেকে অনেক তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা।

তারা জানিয়েছেন, গবেষণায় তারা পেয়েছেন যে, ওই লোকের মৃত্যু হয়েছিল ঘাড়ে তীর বিদ্ধ হওয়া ও মাথায় আঘাতের কারণে।

তারা বলেন, ওই মৃতদেহ থেকে পাওয়া তথ্য আধুনিক চিকিৎসাবিজ্ঞানের অগ্রগতিতে সহায়ক হবে।

১৯৯১ সালের ১৯ সেপ্টেম্বর বরফের ভেতর থেকে মমি করা ওই মৃতদেহ উদ্ধার করা হয়। অস্ট্রিয়া-ইতালি সীমান্তের ওটজাল আল্পস পর্বত থেকে পাওয়া ওই মৃতদেহের নাম দেওয়া হয়েছিল ওটজি।

পরীক্ষা করে জানা যায় ওই ব্যক্তির মৃত্যু হয়েছিল খ্রিষ্টপূর্ব ৩৩৫০-৩১০০ সালের মধ্যে। ২৫ বছর ধরে এই মমি নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। এটা থেকে অনেক নতুন তথ্য পেয়েছেন বলেও দাবি করেছেন তারা।

ইতালির বলৎসানোতে সোমবার অনুষ্ঠিত কংগ্রেসে এসব তথ্য প্রকাশ করা হয়। সেখানে জানানো হয়, তার পাকস্থলীতে ব্যাকটেরিয়া পাওয়া গেছে। এছাড়া তারা তার মৃত্যু সম্পর্কিত অনেক তথ্য পেয়েছেন।

বলৎসানোর ইউর্যারক ইনস্টিটিউট ফর মামিস অ্যান্ড দি আইসম্যানের পরিচালক আলবার্ট জিংক বলেন, তার পাকস্থলীতে থাকা ব্যাকটেরিয়া আধুনিক চিকিৎসাবিজ্ঞানের গবেষণার ক্ষেত্রে সহায়ক হবে।

গবেষকেরা দেখতে পান ওটজির ঘাড়ে একটি তীরের ফলার অংশ। এ ছাড়া তার মাথায় জোরে আঘাত করা হয়েছিল বলেও ধারণা করছেন বিজ্ঞানীরা। এরপর অতিরিক্ত রক্ত ক্ষরণের কারণে কয়েক মিনিটের মাথায় তার মৃত্যু হয়।

ওটজির পাকস্থলীতে থাকা দ্রব্য থেকে দেখা যায়, মৃত্যুর প্রায় ১২ ঘণ্টা আগে বন্য ছাগলের ঝলসানো মাংস খেয়েছিলেন তিনি।

সোমবার বলৎসানো জাদুঘরে এক বিশেষ মমি প্রদর্শনীতে ওয়েটজির পাকস্থলীতে পাওয়া ব্যাকটেরিয়া নিয়ে গবেষণার সর্বশেষ তথ্য তুলে ধরেন বিজ্ঞানীরা।

জাদুঘরের পরিচালক অ্যাঞ্জেলিকা ফ্লেকিংজার বলেন, ‘এটি মানব ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ মমি আবিষ্কারগুলোর একটি। প্রাগৈতিহাসিক যুগের দিকে চোখ রাখার এক অনন্য জানালা এটি যা অবিশ্বাস্য পরিমাণ তথ্যের উৎস।’

এই বিভাগ থেকে আরও পড়ুন :
২৩ বছরে ১১ শিশুর মা, নিতে চান ১০০ সন্তান!

❏ সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১

এক মুলার ওজন সাড়ে ৮ কেজি !

❏ শনিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২১

স্ত্রীর সঙ্গে প্রেমিকা নিয়ে গেলে অর্ধেক ছাড়!

❏ শুক্রবার, ফেব্রুয়ারী ১২, ২০২১

Chicken ২৫ দিন ধরে থানার লকআপে ২ মুরগি!

❏ শনিবার, ফেব্রুয়ারী ৬, ২০২১