সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রেম মানে কি শুধুই ‘হত্যা’!

৯:২৭ অপরাহ্ন | মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০১৬ প্রজন্মের ভাবনা, স্পট লাইট

প্রেম মানে কি শুধুই হত্যা

প্রেম অথবা রোমান্স (ইংরেজি:  রোমান্স) হল ভালোবাসার এক প্রকার রহস্যময় এবং উত্তেজনাপূর্ণ আবেগ বা অনুভূতি। এটি হল কোন ব্যক্তির প্রতি যৌন আকর্ষণের সাথে সম্পর্কিত কোন আবেগীয় আকর্ষণ হতে উদ্বুদ্ধ একটি বহিঃপ্রকাশমূলক ও আনন্দঘন অনুভূতি।

love-1

মনোবিজ্ঞানীদের মতে “একটি প্রবল আকর্ষণ যা কোন যৌন-আবেদনময় দৃষ্টিকোণ হতে কাও কে শ্রেষ্ঠ হিসেবে তুলে ধরে, এবং যাতে তা ভবিষ্যতে দীর্ঘস্থায়ী হওয়ার মনোবাসনাও অন্তর্ভুক্ত থাকে।” কোন সম্পর্কের ক্ষেত্রে এতে অপর ব্যক্তির প্রতি একই সাথে শক্তিশালী মানসিক বা আবেগী এবং যৌন আকর্ষণ কাজ করে। দাম্পত্যের ক্ষেত্রে রোমান্সে বা রোমান্টিক সম্পর্কে প্রায়শই যৌন আকর্ষণের তুলনায় ব্যক্তিগত আবেগ ও অনুভূতি অধিক গুরুত্বের অধিকারী হয়। অধিকাংশ ক্ষেত্রেই সম্পর্ক সমূহের সূচনা পর্বে প্রেমের অনুভূতি অধিকতর দৃঢ়ভাবে কাজ করে।

i-love-you
শিল্পাঙ্গনে, বিশেষ করে সাহিত্য এবং উপন্যাসে একটি প্রধানতম ও গুরুত্বপূর্ণ আকর্ষক বিষয় হিসেবে প্রেমের ব্যবহার দেখা যায়। এছাড়াও এর উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে কিশোর কিশোরীদের রূপকথার গল্প ও নারীদের উপন্যাসসমূহে এবং উইলিয়াম শেক্সপিয়র এর মত জগদ্বিখ্যাত রচয়িতাদের সাহিত্যকর্মে।
কিন্তু বর্তমান সময়ে আমাদের দেশে প্রেম অবস্থা অনেক খারাপ। এই প্রেমে কারনে সম্প্রতিক সময়ে ঘটছে হত্যা, অনেকে হয়েছে নেশা গ্রস্থ, আবার অনেকে মানসিক ভারসাম্যহীন হয়ে জীবন যাপন করছে।

images-love

প্রেমে সাড়া না দেয়ার কারণে গত আগষ্ট মাসের ২২ তারিখে হত্যার স্বীকার উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের মেধাবী ছাত্রী রিশার। হত্যাকারী ওবায়দুর এর স্বীকারোক্তিতে জানা যায়, এক বছর আগে টেইলার্সে রিশাকে প্রথম দেখেছিল সে। এর পরে প্রেম নিবেদনের চেষ্টা। আর এই প্রেমে ব্যর্থ হয়েই রিশাকে হত্যার পরিকল্পনা করেছিল। পরিকল্পনা মাফিক ঘাতক ওবায়দুর ১২০ টাকা দিয়ে একটা ছুরি কিনে। যে ছুরি দিয়ে রিশাকে হত্যা করে গ্রামে পালিয়ে যায় সে।
রিশা হত্যা মামলার শেষ হতে না হতেই প্রেমের প্রস্তাব প্রত্যাখান করায় ১৮ সেপ্টেম্বর আবার হত্যা স্বীকার হয়েছে মাদারীপুর জেলার কালকিনি উপজেলা নিতু মন্ডল। নিতু মন্ডলে হত্যার দায় স্বীকার করে ১৬৪ ধারায় আদালতে জবানবন্দি দিয়েছে ঘাতক মিলন মন্ডল। তবু সঠিক বিচার পাওযা নিয়ে শঙ্কায় আছে তার পরিবার ও সহপাঠি।
প্রেমের প্রস্তাব প্রত্যাখান করেই যে অনেকে হত্যার স্বীকার হচ্ছে তা নয়। অনেক আবার প্রেমে সাড়া দিয়ে প্রতারিত হয়ে মানসিক ভারসাম্যহীন হয়ে পরছে। তেমনি ভাবে মানসিক ভারসাম্যহীন হয়ে পরছে যশোরের মেধাবী ছাত্রী অর্থিজামান।

পরিবারিক তথ্যে জানা যায়, শাহানাজ গত বছরের মে মাসে ফোনে মাধ্যমে সৌরভ নামে এক ডাক্তারি পুড়–য়া ছেলের প্রেম জড়িয়ে পরে। কিছু দিন পরে তাদের মধ্যে সরাসরি সাক্ষাত হয়। এরই এক মাস পরে তাদের প্রেমে বিচ্ছেদ ঘটে। প্রমে বিচ্ছেদ পর শাহানাজ ঘুমের বড়ি খেয়ে ও বিভিন্ন ভাবে আত্মহত্যার চেষ্টা করে। পরিবারের সহায়তা সে মৃত্যু হাত থেকে বাঁচলেও বর্তমানে মানসিক ভারসাম্যহীন ভাবে জীবন যাপন করছে।
এ সমাজের কাছে প্রশ্ন প্রেমের প্রস্তাব প্রত্যাখানের কারণে এই দেশে আর কত রিশা, নিতু মত মেধাবী ছাত্রীদের হত্যা স্বীকার হতে হবে এবং প্রেমে প্রতারিত হয়ে আর কত শাহানাজ মানসিক ভারসাম্যহীন হবে। প্রেমতো স্বর্গীয়, প্রেম স্বর্গ থেকে আসে। তবে কেন প্রেমের কারনে এত হত্যা?

লেখক- আরাফাতুজ্জামান, সাংবাদিক।