• আজ বৃহস্পতিবার, ৩০ বৈশাখ, ১৪২৮ ৷ ১৩ মে, ২০২১ ৷

উত্তর কোরিয়াকে কোণঠাসা করতে এক হচ্ছে চীন-যুক্তরাষ্ট্র !


❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক-

উত্তর কোরিয়ার পঞ্চম পারমাণবিক পরীক্ষার পর দেশটির বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সহযোগিতা বাড়াতে একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও চীন।

cina-usaহোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “উভয় দেশের নেতারা ৯ সেপ্টেম্বর উত্তর কোরিয়ার চালানো পরমাণু পরীক্ষার নিন্দা জানিয়েছে। তারা কোরীয় উপদ্বীপে পরমাণু প্রকল্প বন্ধ করার লক্ষ্যে পরষ্পরের প্রতি সহযোগিতার হাত আরও শক্তিশালী করার প্রতিজ্ঞা করেছে। সেই সঙ্গে তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের শক্তি বৃদ্ধি এবং উত্তর কোরিয়ায় আইন প্রতিষ্ঠায় সহযোগিতার বিষয়েও একমত হয়েছে।”

আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন উত্তর কোরিয়ার সবচেয়ে শক্তিশালী মিত্র চীন। একই সঙ্গে দেশটির সবচেয়ে বড় বাণিজ্য অংশীদারও।

গত কয়েক মাসে উত্তর কোরিয়া ক্রমাগত ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে, যা আন্তর্জাতিক অঙ্গনকে উদ্বিগ্ন করে তুলেছিল। সর্বশেষ পঞ্চমবারের মত পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর পর দেশটির ওপর নতুন করে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয় জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। চীনও উত্তর কোরিয়ার এ কাণ্ডের নিন্দা জানিয়েছে।

যদিও চীনা কর্মকর্তাদের বিশ্বাস, নতুন করে নিষেধাজ্ঞা আরোপ এ সমস্যার সমাধান নয়, বরং তারা উত্তর কোরিয়াকে আলোচনার টেবিলে ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বর্তমানে নিউ ইয়র্কে আছেন চীনের প্রধানমন্ত্রী লি খাখিয়াং। সমাবেশের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করেন তিনি।

জাতিসংঘের কূটনীতিকদের দাবি, পঞ্চমবারের মত পরমাণু অস্ত্রের পরীক্ষার পর উত্তর কোরিয়ার উপর নতুন করে কঠোর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে যুক্তরাষ্ট্র ও চীনের কর্মকর্তাদের আলাপ হয়েছে।

যদিও উত্তর কোরিয়ার উপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি চীন সমর্থন করবে কিনা সে বিষয়ে বেইজিংয়ের পক্ষ থেকে কিছু বলা হয়নি।