নারীর ক্ষমতায়ন সমৃদ্ধশালী করায় ‘অ্যাওয়ার্ড’ দেওয়া হবে আজ বাংলাদেশের প্রধানমন্ত্রীকে

⏱ | বুধবার, সেপ্টেম্বর ২১, ২০১৬ 📁 Breaking News, গুণীজন সংবাদ, জাতীয়, নারী, সুখবর প্রতিদিন

আজ  ২১ সেপ্টেম্বের ২০১৬ রোজ  বুধবার বিশেষ পুরস্কার পেতে যাচ্ছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা , নারীর ক্ষমতায়ন সমৃদ্ধশালী করতে  অসামান্য অবদান রাখায় এই ‘অ্যাওয়ার্ড’ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন  প্রধানমন্ত্রীর  উপ-প্রেস সচিব নজরুল ইসলাম  । সম্প্রতি কানাডা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘নারীর অধিকার ও ক্ষমতায়নের ক্ষেত্রে দক্ষিণ ‘এশিয়ার স্তম্ভ’ বলে আখ্যায়িত করেছেন   কানাডার আন্তর্জাতিক উন্নয়ন মন্ত্রী মেরি ক্লড বিবেউ।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ‘প্লানেট ফিফটি-ফিফটি চ্যাম্পিয়ন’ এবং ‘এজেন্ট অব চেঞ্জ

award-pm-hasina-2016

আজ জাতিসংঘের সদর দপ্তরে এক উচ্চ পর্যায়ের সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে শেখ হাসিনার হাতে এসব পুরস্কার তুলে দেওয়া হবে। এ ছাড়া আজ অষ্টমবারের মতো জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে যোগ দিতে গত রোববার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নারীর ক্ষমতায়ন এবং মেয়ে ও নারীদের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে স্বাস্থ্য খাতে সংযুক্তিতে তাঁর সরকারের অঙ্গীকারের কথা ব্যক্ত করে শেখ হাসিনা তিনটি বিশেষ দিকের কথা উল্লেখ করেন।

২০১৬ বিশ্বের শীর্ষ প্রভাবশালী ৫০ নেতার তালিকায় বাংলাদেশপ্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম স্থানে আছেন। এতে শুধু নারীদের মধ্যে তিনি আছেন পঞ্চম স্থানে। দক্ষিণ এশিয়ার মধ্যে মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সাং সু চির পরেই রয়েছেন শেখ হাসিনা।

award-pm-hasina

মার্চ ২০১৬ইং এই তালিকা প্রকাশ করে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী বিজনেস ম্যাগাজিন ‘ফরচুন’। ব্যবসা, সরকার, মানবসেবা ও শিল্পকলা এবং সারা বিশ্বের নারী ও পুরুষদের অনুপ্রাণিত করতে অবদান রাখায় ফরচুন সাময়িকী প্রতি বছর এই তালিকা করে করে থাকে।

প্রধানমন্ত্রীর শেখ হাসিনাকে তালিকায় স্থান দেওয়ার বিষয়ে বলা হয়েছে, ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে একমাত্র নারী নেতা হিসেবে শেখ হাসিনা দক্ষতার সঙ্গে ইসলামী ঐতিহ্য ও নারী অধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন। এ ছাড়া নারীদের আইনি সুরক্ষা নিশ্চিত করা, শিক্ষায় আরো সহায়তা দেওয়া, আর্থিক স্বাধীনতা এবং রাজনৈতিক ক্ষমতায়নে তিনি কাজ করছেন বলে প্রভাবশালী ওই সাময়িকীতে উল্লেখ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপ-প্রেস সচিব নজরুল ইসলামের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, ‘প্ল্যানেট ফিফটি-ফিফটি চ্যাম্পিয়ন’ পুরস্কারটি দিচ্ছে জাতিসংঘের নারীবিষয়ক সংস্থা ইউএন উইম্যান। সেইসঙ্গে ‘এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড’ দিচ্ছে গ্লোবাল পার্টনারশিপ ফোরাম।

আগামী  দুদিনের ওয়াশিংটন সফর শেষে ২৫ সেপ্টেম্বর ২০১৬ প্রধানমন্ত্রী  শেখ হাসিনা  যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরার কথা রয়েছে ।