• আজ রবিবার,২৬ বৈশাখ, ১৪২৮ ৷ ৯ মে, ২০২১, রাত ৯:৫১

শাহজালাল বিমানবন্দরে আমদানি নিষিদ্ধ ড্রোন জব্দ

❏ বুধবার, সেপ্টেম্বর ২১, ২০১৬ আলোচিত

সময়ের কণ্ঠস্বর- হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমদানি নিষিদ্ধ অত্যাধুনিক একটি ড্রোন জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। মঙ্গলবার রাতে শারজাফেরত যাত্রী জাহিদুল ইসলামের ব্যাগ থেকে ওই ড্রোন জব্দ করা হয়। পাসপোর্ট অনুযায়ী তার নাম নজরুল ইসলাম। বাড়ি কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ভুরকাপাড়া গ্রামে।

1474432010বুধবার ড্রোন জব্দের বিষয়টি নিশ্চিত করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান।

শুল্ক গোয়েন্দা বিভাগ জানিয়েছে, শারজাহ হতে এয়ার এরাবিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে রাত ১০টায় শাহজালাল বিমানবন্দরে পৌঁছান জাহিদুল। গ্রিন চ্যানেল অতিক্রম করে যাবার সময় তার লাগেজ তল্লাশি করে ১৪ কেজি ওজনের ড্রোন উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাহিদুল জানিয়েছেন, দুবাই থেকে তার এক বন্ধু ঢাকায় কোন এক ব্যক্তির কাছে পৌঁছে দেয়ার জন্য এসব গোয়েন্দা সরঞ্জামাদি দিয়েছেন। তিনি নিজে এর মালিক নন।

শুল্ক গোয়েন্দা বিভাগ জানিয়েছে, ড্রোনটি DJI Phantom 4 মডেলের এবং এতে উন্নতমানের ক্যামেরা ও সেন্সর পাওয়া যায়। ভিডিও শুটিংয়ের পাশাপাশি এটি গোয়েন্দা কাজে ব্যবহৃত হয়। এর বিভিন্ন অংশ খুলে প্যাকেজিং করা হয়েছে। এগুলো সংযোজন করে পূর্ণাঙ্গ ড্রোন তৈরি করা হবে। এতে উন্নতমানের ক্যামেরা বসানোর অপশন ও সেন্সর রয়েছে। এসব ড্রোন প্রতি ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে চলতে পারে।