মানবতাবিরোধী অপরাধ: ময়মনসিংহের দু’জনের বিরুদ্ধে অভিযোগ দাখিল


❏ বুধবার, সেপ্টেম্বর ২১, ২০১৬ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর  ডেস্ক- একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়া উপজেলার দু’জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেছে প্রসিকিউশন। এরা হলেন- রিয়াজ উদ্দিন ফকির (৬৫) ও ওয়াজউদ্দিন (৭০)।

monobotaগ্রেফতারের পর রিয়াজ উদ্দিন ফকির কারাগারে থাকলেও ওয়াজউদ্দিন পলাতক রয়েছেন। বুধবার তাদের বিরুদ্ধে বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনালে এই অভিযোগ দাখিল করা হয়। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর ঋষিকেষ সাহা ও শেখ মোসফেক কবির। ট্রাইব্যুনাল এ মামলায় পরবর্তী শুনানির জন্য ২২ নভেম্বর দিন ধার্য্য করেছেন আদালত।

তদন্ত কর্মকর্তা আতাউর রহমান ২০১৪ সালের ১০ অক্টোবর তদন্ত শুরু করেন। চলতি বছর ১৮ ফেব্রুয়ারি তদন্ত শেষে তাদের বিরুদ্ধে ৫টি অভিযোগ এনে তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। অভিযুক্ত দুই আসামিই জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানান তদন্ত কর্মকর্তা।

২০১৫ সালের ১১ আগস্ট ফুলবাড়িয়া উপজেলার কেশরগঞ্জ গ্রাম থেকে আমজাদ হোসেন ও ভালুকজান গ্রামের রিয়াজ উদ্দিন ফকিরকে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন ১২ আগস্ট তাদেরকে ঢাকায় নেওয়ার পথে গাজীপুরে পুলিশের পিকআপের সাথে বিপরীত দিক থেকে আসা একটি বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুই আসামি ও ৪ পুলিশ সদস্য আহত হয়। পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপতালে চিকিৎসাধীন অবস্থায় আমজাদ হোসেন ওরফে আমজাদ হাজী (৯০) মারা যান। মারা যাওয়ায় মামলার প্রক্রিয়া থেকে অব্যাহতি পান।