চিরিরবন্দরের শিরিন শিলা চিলড্রেন‘স পিস প্রাইজের জন্য মনোনীত

❏ বুধবার, সেপ্টেম্বর ২১, ২০১৬ দেশের খবর, রংপুর

মোঃ রফিকুল ইসলাম, চিরিরবন্দর প্রতিনিধি: দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার শিরিন শিলা কিডস রাইটস ইন্টারন্যাশনাল প্রবর্তিত চিলড্রেন‘স পিস প্রাইজের জন্য মনোনীত হয়েছেন।

sarmin-sila

শিরিন শিলা উপজেলার নশরতপুর ইউনিয়নের নশরতপুর বালাপাড়া গ্রামের মৃত নুরল আমিনের মেয়ে। শিরিন বর্তমানে ইছামতি ডিগ্রী কলেজে উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষে লেখাপড়া করছে। ৫ বোন ও এক ভাইয়ের মধ্যে সবার ছোট শিরিন। সে ২০০৮ইং সাল থেকে প্রাইমারি বিদ্যালয় ও নশরতপুর রহমানিয়া বালিকা দাখিল মাদরাসায় অধ্যয়ন অবস্থায় শিক্ষক ও সাংবাদিক রফিকুল ইসলামের কথায় উদ্বুদ্ধ হয়ে ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহায়তায় পরিচালিত বাল্যবিবাহ প্রতিরোধ, সার্বিক স্যানিটেশন, গুণগত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচিতে সক্রিয়ভাবে অংশ গ্রহণ করে বাল্যবিবাহ বন্ধে অনেক অবদান রেখেছে।

শিশু অধিকার রক্ষায় অসামান্য অবদান রাখায় চিলড্রেন‘স পিস প্রাইজের জন্য বিশ্বের ১২০ জনের মধ্যে বাংলাদেশের কেবল মনোনীত হয়েছেন শিরিন শিলা। তার এ পুরস্কার প্রাপ্তির মনোনয়ন সংবাদ তাকে জানানো হলে প্রতিক্রিয়ায় আবেগাপ্লুত হয়ে সে জানায় “এতে আমি অত্যন্ত আনন্দিত। চিলড্রেন‘স পিস প্রাইজের জন্য আমাকে মনোনীত করায় শিশু অধিকার রক্ষায় কাজ করতে আমাকে আরো বেশি উৎসাহিত করবে।

গত ২০ সেপ্টেম্বর মঙ্গলবার রাতে কিডস রাইটস ইন্টারন্যাশনালের প্রোগ্রাম ম্যানেজার ইলেনভ্রন হফের মেইলের বরাত দিয়ে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কর্মসূচি সমন্বয়কারি আসমা আনোয়ার তন্দ্রা শিরিন শিলার পিস প্রাইজের জন্য মনোনীত হওয়ার এ তথ্য নিশ্চিত করেন।

চিরিরবন্দরে সেটেলম্যান অফিসে দালালের জরিমানা

দিনাজপুরের চিরিরবন্দরে সেটেলম্যান অফিসে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত দুই দালালকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করেছে। গত ২০ সেপ্টেম্বর মঙ্গলবার বিকেলে সেটেলম্যান অফিসে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফিরোজ মাহমুদ আকষ্মিক অভিযান চালিয়ে উপজেলার পাটাইকুড়ি এলাকার সাইফুদ্দিন সরকারের ছেলে দালাল মোশাররফ হোসেন (৩৮) ও বড় হাশিমপুর এলাকার মৃত তাছাদ্দব হোসেনের ছেলে দালাল মোয়াজ্জেম হোসেনকে (৪৬) আটক করে।

তাদেরকে দন্ডবিধি ১৮৯ ধারায় প্রত্যেকের ৫ হাজার টাকা করে জরিমানা করেন। এ ঘটনা জানাজানি হলে অন্যান্য দালালরা পালিয়ে যায়।