কাশ্মিরে ৬ বছরের মধ্যে এবার সবচেয়ে বেশি ভারতীয় সেনা নিহত

⏱ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০১৬ 📁 আন্তর্জাতিক

4bk9f86cfebbddeey7_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে গত ছয় বছরের মধ্যে চলতি বছরে সবচেয়ে বেশি ভারতীয় সেনা নিহত হয়েছে। উরিতে সেনাঘাঁটিতে রোববারের সন্ত্রাসী হামলায় ১৮ সেনা নিহত হওয়াসহ চলতি মাসের ১৮ তারিখ পর্যন্ত জম্মু ও কাশ্মিরে মোট ৬৯ ভারতীয় সেনা নিহত হয়েছে।

সাউথ এশিয়া টেরোরিজম পোর্টাল বা এসএটিপি’র বরাত দিয়ে এ খবর দিয়েছে ভারতীয় সংবাদপত্র। অন্যদিকে নিয়ন্ত্রণ রেখা নামে পরিচিত কাশ্মির সীমান্তে তিন দশকের মধ্যে চলতি বছরই সবচেয়ে কম বেসামরিক মানুষ নিহত হয়েছে।

১৯৯০ থেকে ২০০৭ সাল পর্যন্ত এ সীমান্তে প্রতিবছর গড়ে ৮০০ বেসামরিক মানুষ নিহত হয়। ১৯৯০ থেকে ২০১০ সাল পর্যন্ত দুই দশকে এ সীমান্তে সবচেয়ে বেশি সহিংস ঘটনা ঘটেছে। ২০১১ সালের পর থেকে এ সীমান্তে সহিংসতা হ্রাস পায়। ১৬ বেসামরিক ব্যক্তি এবং ১৭ ভারতীয় সেনা নিহত হওয়া সত্ত্বেও ২০১২ সালকে কাশ্মির সীমান্তে সবচেয়ে শান্তিপূর্ণ বছর হিসেবে গণ্য করা হয়।

চলতি বছরে নিয়ন্ত্রণ রেখা বরাবর ধারাবাহিক অনুপ্রবেশ প্রচেষ্টা নস্যাতের দাবি করেছে ভারত। গত তিন বছরের চেয়ে এ জাতীয় চেষ্টা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে দাবি করে ভারতীয় সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ১৭ দফা অনুপ্রবেশ চেষ্টা ঠেকিয়ে দিয়েছে সেনাবাহিনী। এতে নিহত হয়েছে কথিত ৩১ সন্ত্রাসী।