🕓 সংবাদ শিরোনাম

একটা কার্ড করে দেনা বাজান, খেয়ে বাঁচি ! ফুলবাডীতে সামদ্রিক শৈবাল চাষের প্রোজেক্ট পরিদর্শন করলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনারপটুয়াখালীতে চাল আত্মসাতের মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তারসরকার আইন-আদালতকে নিজের সুবিধায় ইচ্ছেমত ব্যবহার করছে -মির্জা ফখরুলআগুন নিয়ে খেলবেন না: নেতানিয়াহুকে হামাসপ্রধানইসরাইলের চেলসিকে হারিয়ে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন ‘বাংলাদেশের’হামজাপ্রবল বেগে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘টিকটিকি’রোহিঙ্গা শিবিরে ডাকাতের গুলিতে রোহিঙ্গা নেতা নিহতশিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ললকডাউন বাড়ানোর অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী

  • আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

ইভটিজিং প্রতিরোধ চাই সামাজিক আন্দোলন ও জন সচেতনতা


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০১৬ অপরাধ, আলোচিত বাংলাদেশ, জাতীয়

(নিউজ ডেস্ক) সময়ের কণ্ঠস্বর : ইভটিজিং প্রতিরোধে  দেশের নারী শিক্ষা ব্যবস্থা  নির্বিঘ্ন করতে  সর্বাত্মক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন ইভটিজিং প্রতিরোধ চাই সামাজিক আন্দোলন ও জন সচেতনতা ।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াতসহ ছাত্রীদের চলাফেরায় নিরাপওা বিধানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। গত ১৯ সেপ্টেম্বর ২০১৬ রোজ  সোমবার ঢাকায় শিক্ষা মন্ত্রণালয়ে তাঁর দপ্তরে আয়োজিত এক বৈঠকে এ আহবান জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষাপ্রতিষ্ঠানে ইভটিজিং প্রতিরোধে করণীয় নির্ধারণের লক্ষ্যে আয়োজিত এ বৈঠকে শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন, মন্ত্রণালয়ের অতরিক্ত সচিব এ এস মাহমুদ, ড. অরুণা বিশ্বাস, চৌধুরী মুফাদ আহমদ, ড. মোল্লা জালাল উদ্দিন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. মাহাবুবুর রহমান এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের চলতি দায়িত্ব পালনরত প্রফেসর শামছুল হুদাসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বৈঠকে সভাপতিত্বকালে মন্ত্রী দাবি করেন, সরকারের কার্যকর পদক্ষেপের ফলে ছাত্রীদের ওপর সহিংসতার ঘটনা অনেক কমে এসেছে। তবে এখনো পত্রপত্রিকায় সন্ত্রাসীদের হাতে ছাত্রী লাঞ্চনার খবর আমাদের উদ্বিগ্ন করে।

images-evitizing

তিনি বলেন, অভিভাবকরা মেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠিয়ে ভয়াবহ মানসিক দুশ্চিন্তায় থাকেন। অসহনীয় পরিস্থিতিতে অনেকক্ষেত্রে মেয়েদের লেখাপড়া বন্ধ করে দেয়ার খবরও পাওয়া যায়।

শিক্ষামন্ত্রী আরো বলেন, নারী শিক্ষা বিস্তারে সরকারের বিভিন্ন কর্মসূচি ফলপ্রসূ করতে সমাজ থেকে ছাত্রী লাঞ্ছনা পুরোপুরি নির্মূল করতে হবে। তিনি বলেন, কেবল আইনের মাধ্যমে এ ধরণের সামাজিক ব্যাধির প্রতিকার সম্ভব নয়।

dhorson
এজন্য প্রয়োজন ইভটিজিং বিরোধী ব্যাপক সামাজিক সচেতনতা ও সামাজিক প্রতিরোধ। শিক্ষার্থী, শিক্ষক, জনপ্রতিনিধি, শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা কমিটির সদস্যসহ সচেতন জনসাধারণ এক্ষেত্রে ভূমিকা রাখতে পারে বলে মন্ত্রী তাঁর বক্তৃতায় উল্লেখ করেন।