চারঘাটে ক্লিনিকের চিকিৎসার নামে অর্থ বানিজ্য – প্রশাসনের ভ্রুক্ষেপ নেই

১২:১১ অপরাহ্ন | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০১৬ দেশের খবর, রাজশাহী

ওবায়দুল ইসলাম রবি, রাজশাহী ব্যুরো: রাজশাহী চারঘাট উপজেলা ক্লিনিক ও ডায়াগোনষ্টিক সেন্টার সম্মিালিতভাবে চিকিৎসার নামে অর্থ বানিজ্যে মেতে উঠেছে। উপজেলার রাজ ক্লিনিক, স্বাস্থ্য সেবা ও বি এম ক্লিনিক ও ৫ টি ডায়াগোনিষ্টিক সেন্টার অপরিকল্পিত এবং গঠন প্রণালী অমান্য করে গড়ে উঠেছে। মানসম্মত্য চিকিৎসা সেবা প্রদান এবং রোগীদের সেবায় নিয়োজিত নার্সসহ বিল্ডিং অবকাঠামো, লাইসেন্স সহ সব কিছুতেই রয়েছে অনিয়ম।

raj

এ তথ্য নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কসপ্লেক্স পঃ পঃ ডাঃ সাইফুল ফেরদৌস। তিনি আরো জানান, দীর্ঘ দিনের ধরে এই অনিয়মের কারনে উপজেলার বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা নিতে আসা রোগীদের অকাল মৃতর ঘটনাও ঘটেছে। কিন্তু ভুক্তভোগীদের অভিযোগ না থাকার কারনে আইনগত প্রদক্ষেপ নেয়া সম্ভব হয় না।

উপজেলার স্থানীয় ব্যবসায়ী ও সাধারন মানুষদের সঙ্গে কথা বলে এবং অনুসন্ধানের মাধ্যমে জানা যায়, দারিদ্রতা এবং জেলা শহরের দুরত্ব (২৮ কিঃ মিঃ) বেশি হওয়াসহ স্বল্প আয়ের কারনে রোগীরা স্থানীয় ক্লিনিক গুলোতে চিকিৎসা নেয়ার জন্য ভিড় জমায়। কিন্তু অদক্ষ্য চিকিৎসক এবং ভাল মানের সেবা না থাকার কারনে অনেক সময় রোগীদের অকাল মৃত্যুর ঘটনা ঘটে। প্রমান স্বরূপ গত রবিবার গভির রাতে বাঘা থানার মহীদিপুর হরিয়ান গ্রামের এক মহিলা (নাম প্রকাশে অনিচ্ছুক শর্তে) চারঘাট স্বাস্থ্য সেবা ক্লিনিকে সিজার করতে এসে ভুল চিকিৎসায় মৃত্যু হয়। বিষয়টি স্থানীয় বিভিন্ন মহলে অর্থের বিনিময় ম্যানেজ হয়েছে বলে অভিযোগ থাকলেও নিহতদের পরিবারে তা স্বীকারক্তি দিতে গড়িমসি করছে। কিন্তু ঘটনা ঘটার পূর্বে প্রশাসনের সুনিদৃষ্ট প্রদক্ষেপে এ সকল নিয়মের লাগব করা সম্ভব।

প্রসঙ্গত, তারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তব্যরত চিকিৎসক এবং কর্মরত কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, সাধারন মানুষের দূর্ভোগ সব সময়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসা নিতে গেলে নাম মাত্র ঔষধ দিয়ে নিদৃষ্ট দোকানের নাম উল্লেখ্য ঔষধ ক্রয় করার নির্দেশ দেয়। খাবারের মান ভাল না, নোংরা পরিবেশ, কুকুর-বিড়ালের আশ্রয় কেন্দ্র, আর নার্সদের খারাপ আচরন এবং সিজারিং করার মত ব্যবস্থ্যা নেই।

এ বিষয়ে ডাঃ সাইফুল ফেরদৌস স্থানীয় সাংবাদিকদের জানান, দায়িত্ব গ্রহনের পর থেকে অনিয়মের কোন অভিযোগ পাইনি তবে প্রমান সাপেক্ষে কোন ধরনের অভিযোগ পেলে প্রশাসনের মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।