🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

রাজধানীর দুই সড়কে নিষিদ্ধ হচ্ছে ব্যক্তিগত গাড়ি


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০১৬ আলোচিত, স্পট লাইট

সময়ের কণ্ঠস্বর- পৃথিবীর বিভিন্ন দেশেই মানুষকে হেঁটে চলতে উৎসাহী করতে গাড়ি চলাচল বন্ধ করা হয়েছে। এবার এই পথে হাঁটতে যাচ্ছে ঢাকা সিটি করপোরেশনও। আগামী মার্চ থেকে রাজধানী গুলশান ও মোহাম্মদপুরে দুটি সড়কে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ করে দেয়া হবে।

11-20131030_nashir0085-400x259বৃহস্প‌তিবার বেলা সা‌ড়ে ১১ টায় মা‌নিক মিয়া এ‌ভি‌নিউ এলাকায় ‘বিশ্ব ব্যত্তিগত গাড়ি দিবস’ উপলক্ষে র‍্যালি পূর্ব আ‌লোচনা সভায় মেয়র এই ঘোষণা দেন।

ঢাকা সড়ক প‌রিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডি‌টি‌সিএ), সড়ক ও জনপদ বিভাগসহ সরকা‌রি ৮ টি সংস্থাসহ মোট ৪৪ সংস্থা এই র‍্যালি ও আ‌লোচনা সভার আ‌য়োজন ক‌রে। কর্মসূচিতে মেয়র আনিসুলের পাশাপাশি অংশ নেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মেয়র আনিসুল হক ব‌লেন, গুলশান-বনানী ও মোহাম্মদপুর-‌মিরপুর এলাকার রাস্তা খোঁজা হ‌চ্ছে। এসব রাস্তার যে‌কোন এক‌টি ছোট রাস্তা হ‌লেও কারমুক্ত করা হ‌বে। সেখা‌নে শুধু হাটার জন্য খু‌লে দেওয়া হ‌বে। সে‌টি বনানী কাঁচা বাজা‌রের সাম‌নেরও রাস্তাও হ‌তে পা‌রে।

মেয়র বলেন, ঢাকায় বিপুল পরিমাণ যানবাহন কেবল যানজট বাঁধাচ্ছে না, পরিবেশ দূষণও ঘটাচ্ছে। এতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা। আগামী প্রজন্মকে বাঁচাতে হলেও ব্যক্তিগত গাড়ি পরিহার করতে হবে।

মেয়র জানান, যে দুটি সড়কে পরীক্ষামূলকভাবে যান চলাচল বন্ধ হচ্ছে সেগুলোতে নগরবাসীকে হেঁটে চলতেই উৎসাহী করা হবে।