সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বিশ্বফোরামে দাঁড়িয়ে শেখ হাসিনার আকুতি

২:০১ অপরাহ্ন | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০১৬ জাতীয়

%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%a8%e0%a6%beসময়ের কন্ঠস্বর ডেস্কঃ- বিশ্বফোরামে দাঁড়িয়ে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার আকুতি বিশ্ব বিবেক কে নাড়িয়ে দিয়েছে। বিশ্ব ফোরামে দাঁড়িয়ে শেখ হাসিনা বিশ্বের কিছু হৃদায় বিদারক চিত্র তুলে ধরেছেন। বিশ্ব ফোরামে দাঁড়িয়ে  তিনি উল্লেখ করে বলেন-“কী অপরাধ ছিল সাগরে ডুবে যাওয়া সিরিয়ার ৩-বছর বয়সী নিষ্পাপ শিশু আইলান কুর্দীর? কী দোষ করেছিল ৫-বছরের শিশু ওমরান, যে আলেপ্পো শহরে নিজ বাড়িতে বসে বিমান হামলায় মারাত্মকভাবে আহত হয়েছে? একজন মা হিসেবে আমার পক্ষে এ সকল নিষ্ঠুরতা সহ্য করা কঠিন। বিশ্ব বিবেককে কি এসব ঘটনা নাড়া দিবে না?” এই ছিল প্রধান মন্ত্রী শেখ হাসিনার আকুতি।

কেবল আকুতি নয়, তার দৃঢ় আহবানও ছিলো, অভিবাসী ও শরণার্থীদের পরিবর্তনের নিয়ামক হিসেবে বিবেচনা করতে হবে। হোক সে তার নিজের দেশেই অথবা গন্তব্যে যেখানে গিয়ে সে তার ভাগ্য পরিবর্তন করতে চায়।

প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেছেন, গত ১৯ সেপ্টেম্বর জাতিসংঘে অভিবাসী ও শরণার্থী বিষয়ক যে ঐতিহাসিক সম্মেলন অনুষ্ঠিত হয়ে গেলো তা থেকে বের হয়ে আসা ফলাফল অভিবাসনের ধারণা এবং বাস্তবতাকে নতুনভাবে সংজ্ঞায়িত করতে সাহায্য করবে।

 

বিশ্বফোরামকে প্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি কেবল প্রত্যাশাই করছেন না, নিজেও দায়িত্ব নিতে আগ্রহী। সুনির্দিষ্ট করে তিনি বলেছেন, নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসন সংক্রান্ত বৈশ্বিক চুক্তির রূপরেখা প্রণয়নে সহযোগিতা করতে আগ্রহী বাংলাদেশ।

তিনি বলেন, আগামী ডিসেম্বর মাসে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি) ।এই ফোরামে আমরা অভিবাসন-সম্পর্কিত সকল বিষয়ে গঠনমূলক সংলাপের প্রত্যাশা করছি।

সন্ত্রাসবাদ সমূলে উৎপাটনে একসঙ্গে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর।

ওই সম্মেলনেও একজন গুরুত্বপূর্ণ বক্তা ছিলেন শেখ হাসিনা।