• আজ বৃহস্পতিবার, ৩০ বৈশাখ, ১৪২৮ ৷ ১৩ মে, ২০২১ ৷

এবারের বিপিএলে আগের চেয়ে বেশি টাকা পাবেন সাকিব-মাশরাফিরা


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০১৬ খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – এবারের বিপিএলে মোটা অংকই পাবেন সাকিব-মাশরাফিরা। আগের আসরেরর চেয়ে বেশি অর্থ পাবেন তারা। আসছে ৪ নভেম্বর থেকে শুরু হবে দেশের ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। তবে এবারের বিপিএলের চতুর্থ আসরে থাকছে কিছু পরিবর্তন।

প্রথম তিন আসরেই ছিলো ‘আইকন’ ক্যাটাগরির খেলোয়াড়। তবে এবারের আসরে কোনো ‘আইকন’ ক্যাটাগরির খেলোয়াড় থাকছে না। দেশের শীর্ষ ক্রিকেটারদের রাখা হবে ‘এ প্লাস’ ক্যাটাগরিতে আর বাড়ছে তাদের ভিত্তি অর্থের পরিমান।

আগামী ৩০ সেপ্টেম্বর হবে বিপিএলের চতুর্থ আসরের নিলাম। আগের বারের মতো এবারো ‘প্লেয়ার বাই চয়েস’ পদ্ধতিতে ফ্র্যাঞ্চাইজিরা তাদের পছন্দ মতো খেলোয়াড় সংগ্রহ করবে। বিপিএলের তৃতীয় আসরে দেশী আইকন ক্রিকেটারদের থেকে বিদেশী ক্রিকেটাররা অনেক বেশি পারিশ্রমিক পেয়েছেন। যা নিয়ে অনেক বিতর্কের দেখা দেয় তবে এবারের আসরে দেশি ও বিদেশি খেলোয়াড়দের পারিশ্রমিকের ব্যবধান কমিয়ে আনার পরিকল্পনা করছে বিসিবি।

দেশের শীর্ষ খেলোয়াড়দের ‘আইকন’ ক্যাটাগরি থেকে সরিয়ে নেয়া হচ্ছে। তাদের জন্য থাকবে ‘এ প্লাস’ ক্যাটাগরি। এ প্রসঙ্গে বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান আফজালুর রহমান সিনহা বলেন, “এবাবের আসরে আইকন ক্যাটাগরি থাকছে না। ‘এ’ প্লাস ক্যাটাগরি থেকেই মূলত ক্যাটাগরি শুরু হবে।”

bpl-2016বিপিএলের তৃতীয় আসরে বিদেশি খেলোয়াড়দের সর্বোচ্চ দাম ছিল ৭০ হাজার ডলার, সর্বনিম্ন ৩০ হাজার ডলার। অন্যদিকে স্থানীয় খেলোয়াড়দের মধ্যে ‘আইকন’ শ্রেণিতে থাকা ক্রিকেটাররা পেয়েছেন ৩৫ লাখ টাকা করে। ‘এ’ ক্যাটাগরি ২৮ লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরি ২২ লাখ, ‘সি’ ক্যাটাগরি ১৫ লাখ করে টাকা করে পেয়েছিলেন। এই আসরে এই ব্যবধান কমানো হবে জানিয়েছেন আফজালুর রহমান সিনহা, “এবার স্থানীয় টপ খেলোয়াড়দের সঙ্গে বিদেশী খেলোয়াড়দের দামের ব্যবধান কমানো হবে।”

তবে আগের আসরের নিজের দলের খেলোয়াড় ধরে রাখার সুযোগ পাচ্ছে এবার ফ্রাঞ্চাইজিগুলো। সর্বোচ্চ শ্রেণি বাদ দিয়ে অন্য শ্রেণি থেকে দুইজন খেলোয়াড় ধরে রাখতে পারবে দলগুলো। আগের আসরের পাঁচটি দল এবারও থাকছে, বাদ যাচ্ছে সিলেট। তাই এবারের আসরের সাত দলের মধ্যে পাঁচ দল (কুমিল্লা ভিক্টোরিয়ান্স, বরিশাল বুলস, রংপুর রাইডার্স, ঢাকা ডায়নামাইটস ও চিটাগং ভাইকিংস) দুইজন করে ক্রিকেটার ধরে রাখার সুযোগ পাবে।

তবে এখনো এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয় নি বলে জানিয়ে আফজালুর রহমান বলেছেন, “এখনও এই ব্যাপারে সিদ্ধান্ত হয়নি। তবে টেকনিক্যাল কমিটি দুই-এক দিনের ভেতরে এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে। দেশি ‘এ’ ক্যাটাগরির দুই জন করে খেলোয়াড় তারা রেখে দিতে পারবে। বিদেশিদের ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।” সাতটি দল নিয়ে আগামী ৪ নভেম্বর থেকে শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের চতুর্থ আসর।

এই বিভাগ থেকে আরও পড়ুন :