🕓 সংবাদ শিরোনাম

গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় কমপক্ষে ৩৩ জনের মৃত্যুচট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ২৫, মৃত্যু ৪সুনামগঞ্জে বিদ্যুতায়িত হয়ে মা ও ছেলেসহ ৩ জনের মর্মান্তিক মৃত্যুসৌদি আসতে দিতে হবে করোনা ভ্যাকসিন, নয়তো থাকতে হবে কোয়ারেন্টিনেএখনো ঈদ করতে বাড়ী আসছে দক্ষিনঅঞ্চলের ২১জেলার হাজার হাজার মানুষকরোনার হটস্পট কেরানীগঞ্জ, ঈদে ছাপ নেই স্বাস্থ্য বিধিরবস্তার দোকানে মাদকের ব্যবসা, দুই জন আটকডিজিটাল নিরাপত্তা আইনে সাতক্ষীরা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি গ্রেপ্তারভারত থেকে চট্টগ্রামে আসা ৪ জনের করোনা শনাক্ত ত্রিশালে পণ্য বিপনন মনিটরিং কমিটির মতবিনিময় সভা

  • আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

জাকারবার্গকেই আদর্শ মানেন তরুণেরা


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি

news_picture_36957_jakarbar1


প্রযুক্তি ডেস্কঃ

নতুন ব্যবসায় উদ্যোগ শুরুর আগে কাকে অনুসরণ করা উচিত—চলতি শতকের তরুণদের এই প্রশ্ন করা হলে উত্তর পাওয়া যাবে ‘মার্ক জাকারবার্গ’। তরুণ উদ্যোক্তাদের জন্য তিনিই অনুপ্রেরণা, তিনিই আদর্শ।

ওয়েব হোস্টিং সেবাদাতা প্রতিষ্ঠান গোড্যাডির জরিপে গত মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে এমনটাই জানা গেছে। বিশ্বব্যাপী ৭ হাজার ২০০ জন পেশাদারের মধ্যে এই জরিপ চালানো হয়। তাঁদের মধ্যে ১৮ থেকে ৩০ বছর বয়সী ২ হাজার ৪০০ জন উদ্যোক্তাকে বর্তমান প্রজন্মের অন্তর্ভুক্ত ধরা হয়েছে।

জরিপে মূলত ব্যবসায় সম্পর্কে কিছু প্রশ্ন ছিল। তরুণ ব্যবসায়ীদের ৫০ শতাংশ বলেছেন, তাঁরা ক্ষুদ্র ব্যবসায় দিয়ে পথচলা শুরু করতে এবং আগামী ১০ বছরের মধ্যেই স্বনির্ভর হতে চান।

তরুণ ব্যবসায়ীদের আদর্শ ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা হলেও সব ব্যবসায়ীর ক্ষেত্রে কিন্তু তা নয়। জরিপে অংশ নেওয়া সব বয়সের ব্যবসায়ীদের ৩৯ শতাংশ বলেছেন, ব্যবসায়ের উদ্যোগ নেওয়ার সময় বাবা-মাকে আদর্শ হিসেবে নিয়েছেন তাঁরা। অথচ বর্তমান প্রজন্মের ক্ষেত্রে পরিমাণটা ৩০ শতাংশ। যেখানে জাকারবার্গকে আদর্শ মানেন ৪০ শতাংশ। সেদিক থেকে বলা যায়, মার্ক জাকারবার্গের কাছে হেরে গেছেন বাবা-মা।