🕓 সংবাদ শিরোনাম

কর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১ফরিদপুরে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতজামালপুরে ঘর মেরামতের সময় বিদ্যুৎস্পৃষ্টে তিন জনের মৃত্যু

  • আজ সোমবার, ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৭ মে, ২০২১ ৷

গাড়ি হয়ে যাবে রোবট..!


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি

news_picture_36958_robot_gari1


প্রযুক্তি ডেস্কঃ

হলিউডের জনপ্রিয় সিনেমা ‘ট্রান্সফর্মার’ সিরিজের একটি অংশে দেখানো হয়- চোখ ধাঁধাঁনো বিএমডব্লিউ দ্রুত বেগে ছুটে চলেছে। হঠাৎ সেই গাড়ি সোজা দাঁড়িয়ে দৈত্যকার রোবটের রূপ নেয়। এই অসম্ভবকে বাস্তবে নিয়ে আসলো তুরস্কের গাড়ি প্রস্তুতকারক সংস্থা লেটভিশন। গাড়িটির নাম রাখা হয়েছে লেট্রন্স।

ট্রান্সফর্মারের মতো এই রোবট গাড়ি অবশ্য দৌড়াবে না। যুদ্ধও করবে না। কিন্তু সম্পূর্ণ রিমোটকন্ট্রোল-এ চালিত এই গাড়ির অংশগুলো ওলোটপালোট হয়ে রোবটের আকার নিতে পারবে। বিজমাত, আরগন, ওলফ্রাম, তন্তল— গাড়িটির এই চার ধরনের মডেল তৈরি করেছে সংস্থাটি।

লেটভিশনের এই পরিকল্পনার সঙ্গে যুক্ত রয়েছে ইনটেল, মাইক্রোসফ্টের মতো সংস্থাও।