• আজ ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

জানুন বিশ্বের ৮ টি অদ্ভুত জলপ্রপাত সম্পর্কে!

❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০১৬ চিত্র বিচিত্র

মোঃ সাইফুল ইসলাম, লাইফস্টাইল কন্ট্রিবিউটার, সময়ের কণ্ঠস্বর। পৃথিবী কত অদ্ভুত কিছু তার বুকে ধারণ করে আছে! অদ্ভুত নদী, সাগর, ঝর্ণা, জলপ্রপাত, প্রাণ-প্রকৃতি ইত্যাদি সম্পর্কে জানতে গেলে সত্যিই অবাক হতে হয়।

আজ বিশ্বের অদ্ভুত ৮ টি জলপ্রপাত সম্পর্কে জানব যেগুলোর কোনটা থেকে আগুন বের হচ্ছে! ঠিক যেন রূপকথার রাক্ষসের গল্পের মত। আবার কোনটি থেকে নির্গত হচ্ছে রক্ত! কোনটির হাজার ফুট উঁচু থেকে পানি পড়ছে আবার কোনটি সমুদ্রের ভিতরে!

অবাক হওয়ার মত ৮ টি জলপ্রপাত:

হর্সটেইল

হর্সটেইল, ক্যালিফোর্নিয়া

এই প্রপাত ১৫৬০ ফুট উঁচু ক্যাপ্টেন পর্বত থেকে পতিত হচ্ছে। বসন্তে প্রপাতটির সৌন্দর্য বেশি উপভোগ্য হয়। ফেব্রুয়ারি মাসের শেষ দু’সপ্তাহ এটি তার রং-রূপ পরিবর্তন করতে থাকে। হর্সটেইল প্রপাত ফায়ার প্রপাত বা অগ্নিপ্রপাতে পরিবর্তিত হয়। তখন সন্ধ্যা থেকে রাত হতে থাকলে জলরাশি লাল রংয়ের হয়! দেখলে মনে হবে এটি থেকে আগুন নির্গত হচ্ছে।

ক্যামেরন

ক্যামেরন প্রপাত, কানাডা

এটি কানাডার আলবার্টায় অবস্থিত। যদি আপনি জুন মাসে এই প্রপাত দেখতে যান তবে গোলাপী রংয়ের দেখতে পাবেন। এটিতে এক বিশেষ ধরনের পদার্থ নির্গত হয় যা পানিতে মিশে যায়। এরপর যখন সেখানে সূর্যের আলো পড়ে তখন তা গোলাপী বর্ণের দেখায়!

রক্তপ্রপাত

রক্ত প্রপাত, এন্টার্কটিকা

এন্টার্কটিকার ড্রাই ভ্যালিতে ৫ তলা ভবন সমান উঁচু একটি প্রপাত রয়েছে যাকে লাল প্রপাত বলা হয়। দেখতে মনে হবে রক্ত পড়ছে! গবেষকরা বলেন, এই প্রপাতের পানিতে থাকা অক্সিজেন, বরফ এবং আয়রনের মধ্যে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে রং লাল হচ্ছে।

পামুকাল্লে

পামুক্কালে জলপ্রপাত, তুরস্ক

তুরস্কের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত একটি একটি জলপ্রপাত হচ্ছে পামুক্কালে। ১৯৭০ সালে ইউনেস্কো এটিকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে স্থান দেয়। এটি ৮৮৬০ ফুট লম্বা, ১৯৭০ ফুট চওড়া ও ৫২৫ ফুট উঁচু। এতে কার্বনেট মিনারেল আছে। যার রয়েছে ঔষধি গুণ। নির্গত হয় গরম পানি। যেখানে সর্দি-জ্বরে আক্রান্ত ব্যক্তিরা গোসল করলে সুস্থতা লাভ করে!

রুবি প্রপাত, টেনেসী

এটি আমেরিকার সবথেকে গভীরতম জলপ্রপাত। প্রতি বছর এতে ৪ লাখের অধিক পর্যটক বেড়াতে আসে। এটি সুড়ঙ্গের মত দেখায়। রুবি ল্যামবেট নামক জনৈক মহিলা এটির খোঁজ পান বলে রুবি প্রপাত নামকরণ করা হয়। এর পানিতে অধিক মাত্রায় ম্যাগনেশিয়াম পাওয়া যায়।

ফগ জলপ্রপাত, আইসল্যান্ড

ফগ জলপ্রপাতটি শিলা থেকে প্রবাহিত হচ্ছে। ২০১৫ সালে আইসল্যান্ডের সরকারি ক্যালেন্ডারে এর ছবি ছাপা হয়। যেখানে দেখা যায় এর চারপাশে কুয়াশাচ্ছন্ন। ধারণা করা হয়, পানির তাপমাত্রা হ্রাস-বৃদ্ধির কারণে এমন কুয়াশার সৃষ্টি হয়ে থাকে।

হরিজোন্টাল জলপ্রপাত 

বিশ্বে মাত্র দুটি হরিজোন্টাল বা আনুভূমিক জলপ্রপাত রয়েছে। দুটিই পশ্চিম অস্ট্রেলিয়ায় অবস্থিত। ৫ মিটার উচ্চতার এই জলপ্রপাতের পানি পতন বায়ুর গতির সাথে সামঞ্জস্য রেখে প্রবাহিত হয়।

আন্ডার ওয়াটার প্রপাত

আন্ডার ওয়াটার জলপ্রপাত, মরিশাস

পানির নিচে জলপ্রপাত অথবা ঝর্ণা থাকা সম্ভব নয়। কিন্তু মরিশাসের ভারত মহাসাগরের উপকূলে পানির নিচে একটি জলপ্রপাতের সন্ধান পাওয়া যায়!

তথ্য ও ছবি: ইন্টারনেট থেকে।

২৩ বছরে ১১ শিশুর মা, নিতে চান ১০০ সন্তান!

❏ সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১

এক মুলার ওজন সাড়ে ৮ কেজি !

❏ শনিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২১

স্ত্রীর সঙ্গে প্রেমিকা নিয়ে গেলে অর্ধেক ছাড়!

❏ শুক্রবার, ফেব্রুয়ারী ১২, ২০২১

Chicken ২৫ দিন ধরে থানার লকআপে ২ মুরগি!

❏ শনিবার, ফেব্রুয়ারী ৬, ২০২১