🕓 সংবাদ শিরোনাম

কর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১ফরিদপুরে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতজামালপুরে ঘর মেরামতের সময় বিদ্যুৎস্পৃষ্টে তিন জনের মৃত্যু

  • আজ সোমবার, ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৭ মে, ২০২১ ৷

শাহজালালে ১৬৭ ঝুড়ি ‘শিশু’ কাঁকড়া জব্দ


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২২, ২০১৬ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর-

ঢাকা-কুনমিং রুটে চায়না ইস্টার্নের ফ্লাইট-MU2036 এর মাধ্যমে রপ্তানীর উদ্দেশ্যে ১৬৭ ঝুড়ি অপরিণত কাঁকড়া শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে  জব্দ করেছে শুল্ক গোয়েন্দারা।

crabtote-dশুল্ক গোয়েন্দারা জানান, পুরুষ কাঁকড়া সর্বনিম্ন ২০০ গ্রাম এবং স্ত্রী কাঁকড়া সর্বনিম্ন ১৩০ গ্রামের নিচে বিদেশে রপ্তানি নিষিদ্ধ। কেউ এগুলো রপ্তানি করলে বা চেষ্টা করলে আইনত দণ্ডনীয় অপরাধ বলে গণ্য হবে।

জব্দ করা চালানের পণ্যগুলোর মধ্যে নির্ধারিত ওজনের চেয়ে কম ওজনের কাঁকড়া পাওয়া গেছে। পুরুষ কাঁকড়ার জন্য নির্ধারিত ২০০ গ্রাম ছাড়াও এর চেয়ে কম ওজন যেমন- ১১০, ১১২, ১৩০, ১০৭ গ্রাম ওজনের এবং স্ত্রী কাঁকড়ার জন্য নির্ধারিত ১৩০ গ্রাম ছাড়াও এর চেয়ে কম ওজন যেমন- ৮১, ৮২, ৯৩, ১১০ গ্রাম ওজনের কাঁকড়া পাওয়া গেছে।

ঢাকার তুরাগের এস আর ট্রেডার্স, এসহান ট্রেড লাইন, সুমন ইন্টারনাশনাল ও এইচ বি ইন্টারনাশনাল নামীয় প্রতিষ্ঠান কাঁকড়াগুলো রপ্তানি চেষ্টা করেছিল।

জব্দ করা কাঁকড়াগুলো পচনশীল হওয়ায় বাংলাদেশ লাইভ এন্ড চিলড ফুড এক্সপোর্টারস এসোসিয়েশনের জিম্মায় দেয়া হয়েছে।

উল্লেখ্য, ১ টন অপরিণত কাকড়া বর্তমান বাজার মূল্য এক লাখ টাকা। অন্যদিকে এক মাসের ব্যবধানে এই কাকড়া পরিণত হয়ে ২.৫ টন হতে পারে এবং তা ১০ লক্ষ টাকার সমপরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হতে পারে।