সংবাদ শিরোনাম
  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পাবনায় বকনা বাছুর প্রতিদিন দিচ্ছে ৬ লিটার দুধ !

❏ শুক্রবার, সেপ্টেম্বর ২৩, ২০১৬ চিত্র বিচিত্র, স্পট লাইট

আব্দুল লতিফ রঞ্জু, পাবনা প্রতিনিধি-

অবিশ্বাস্য হলেও সত্য। পাবনার চাটমোহরে একটি বকনা বাছুর প্রতিদিন ৬ লিটার করে দুধ দিচ্ছে। বাছুরটি এক নজর দেখার জন্য প্রতিদিন শত শত উৎসুক মানুষ বাছুরটির মালিকের বাড়িতে ভিড় জমাচ্ছে। ঘটনাটি উপজেলার হরিপুর ইউনিয়নের ধুলাউড়ি দিয়ারপাড়া গ্রামের সুরুজ মন্ডলের ছেলে রঞ্জু মন্ডলের বাড়িতে। তার বকনা বাছুর প্রতিদিন দিচ্ছে ৬ লিটার দুধ। রঞ্জু পেশায় একজন ধান চাতাল শ্রমিক। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

pabna-gavi-photo-1সরেজমিনে বাছরের মালিক রঞ্জুর বাড়িতে গেলে তিনি জানান, প্রায় দুই বছর পূর্বে ভাঙ্গুড়ার শরৎনগর হাট থেকে ২২ হাজার টাকা দিয়ে তিনি ৭ মাস বয়সী বাছুরটি কিনে লালন পালন করতে থাকেন। বাছুরটি কখনও গর্ভবতী হয়নি বা এর কোন বাছুরও হয়নি।

তিনি আরও বলেন, প্রায় মাস তিনেক পূর্ব থেকে বাছুরটির ওলান বড় হতে থাকে। একদিন কৌতুহল বশত তিনি বকনা বাছুরটির দুধের বাটে (ওলানে) টান দিলে দুধ বের হতে থাকে। এর পর থেকে ক্রমান্বয়ে তিনি বকনাটি দোহন করতে থাকেন। দুধের পরিমান বাড়তে বাড়তে বর্তমান প্রতিদিন বকনাটি ৬ লিটার করে দুধ দিচ্ছে।

এ বিষয়ে উপজেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা গেছে, হরমোনের তারতম্যের কারণে এমনটি হতে পারে। তবে এটি স্বাভাবিক কোন ঘটনা নয়।