সংবাদ শিরোনাম
  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সেনা নিহতের প্রতিশোধ নিতে পাকিস্তানের সিন্ধু নদীর পানি চুক্তি বাতিল করতে পারে ভারত !

❏ শুক্রবার, সেপ্টেম্বর ২৩, ২০১৬ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক –  ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের উরিতে একটি ব্রিগেড সেনা দফতরে হামলায় ১৭ জওয়ান নিহত, কাশ্মীরে বেলাগাম সন্ত্রাস এবং গতকাল  জাতিসংঘে  পাক প্রধানমন্ত্রীর উস্কানিমূলক মন্তব্যের পর প্রতিশোধ হিসেবে ভারত ১৯৬০ সালে পাকিস্তানের সঙ্গে স্বাক্ষরিত ইন্দুস পানি চুক্তি পুনরায় বিবেচনা করতে পারে।

sindhu-nodi

পাকিস্তানের ওপর চাপ বাড়াতে সিন্ধু নদীর পানি চুক্তি বাতিলের দাবি উঠছে  ভারতে । পাকিস্তানের সঙ্গে চুক্তি বাতিলের জন্য ভারতের কেন্দ্রিয় সরকারের উপর  চাপও আসছে বিভিন্ন মহল থেকে।

১৯৬০ সালে পাকিস্তানের তত্কালীন সেনা প্রধান আয়ুব খানের সঙ্গে সিন্ধু জলবণ্টন চুক্তি হয় ভারতের তত্কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর। ঠিক হয়, ঝিলাম, চেনাব, বিয়াস, শতদ্রু, রবি নদী থেকে পাকিস্তানকে জল দেবে ভারত। চুক্তি অনুযায়ী, অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে পাকিস্তানকে জল দেওয়া হচ্ছে পাঁচটি নদী থেকে।

চুক্তি অনুযায়ী, ভারত জল দেওয়া বন্ধ করে দিলে মার খাবে পাকিস্তানের অর্থনীতি। আর সে কারণেই চুক্তি বাতিলের দাবিটা জোরালো হচ্ছে। প্রশ্ন উঠছে আন্তর্জাতিক চুক্তি কোনও এক পক্ষ ভাঙতে পারে কি না? আন্তর্জাতিক আইন অনুযায়ী তা সম্ভব না হলেও, সিন্ধু জলবন্টন চুক্তি তৈরি হয় পারস্পরিক সহযোগিতার ওপর ভিত্তি করে। চুক্তি অনুযায়ী, ভারত সে ক্ষেত্রে চুক্তি ছেড়ে বেড়িয়ে যেতেই পা