🕓 সংবাদ শিরোনাম
  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

মার্কিন ইউ-২ গোয়েন্দা বিমানকে সাবধান করল ইরান


❏ শনিবার, সেপ্টেম্বর ২৪, ২০১৬ আন্তর্জাতিক

4bk938744409eaejkd_800c450আন্তর্জাতিক ডেস্কঃ

ইসলামি প্রজাতন্ত্র ইরানের খাতামুল আম্বিয়া বিমানঘাঁটির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফারজাদ ইসমাইলি জানিয়েছেন, দেশের আকাশ প্রতিরক্ষা বাহিনী আমেরিকার একটি ইউ-২ গোয়েন্দা বিমানকে হুঁশিয়ার করেছে। বিমানটি সে সময় ইরানের সীমান্ত এলাকা দিয়ে ওড়ার চেষ্টা করেছিল।

জেনারেল ফারজাদ ইসমাইলি জানান, সম্প্রতি এ ঘটনা ঘটেছে এবং ইরানের পক্ষ থেকে সাবধান করা হলে বিমানটি পালিয়ে যায়। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানান নি ইরানের এ কমান্ডার এবং বিমানটি ইরানি সীমান্তে প্রবেশের চেষ্টা করেছিল কিনা তাও উল্লেখ করেন নি।

ইউ-২ বিমানের ডাকনাম হচ্ছে ‘ড্রাগন লেডি’ এবং বিমানটি লকহিড মার্টিন কোম্পানির তৈরি। এক ইঞ্জিনের এ বিমানটি অনেক উঁচু থেকে গোয়েন্দাবৃত্তি চালাতে পারে। আমেরিকার বিমান বাহিনী এ বিমান পরিচালনা করে থাকে। বিমানটি ২১ হাজার মিটার উঁচু দিয়ে উড়তে পারে এবং এতে হাই রেজ্যুলেশনের ক্যামেরা থাকায় রাতে- দিনে ও সব আবহাওয়ায় ছবি তুলে পাঠাতে পারে।

এর আগে, আগস্ট মাসের শেষ দিকে আফগানিস্তান থেকে একটি মার্কিন গোয়েন্দা ড্রোন ইরানের সীমান্তের দিকে উড়ে আসতে দেখে ইরানি বিমান প্রতিরক্ষা বাহিনী তাকে হুঁশিয়ার করে। পরে বিমানটি আফগানিস্তানের ঘাঁটির দিকে ফিরে যায়।