নোয়াখালীতে নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হলো সবুজ উপকুল বাংলাদেশ

⏱ | শনিবার, সেপ্টেম্বর ২৪, ২০১৬ 📁 চট্টগ্রাম, দেশের খবর

মোঃ ইমাম উদ্দীন সুমন, নোয়াখালী প্রতিনিধি: সবুজ উপকূল ২০১৬ইং কর্মসূচির পালিত হয়। জেলা নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরবাটা খাসেরহাট উচ্চ বিদ্যালয়। আজ ২৪ সেপ্টেম্বর ২০১৬ইং শনিবার বিদ্যালয় প্রাঙ্গণে এ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

upkul

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় উপকূল জুড়ে স্কুল পড়ুয়াদের নিয়ে এ ব্যতিক্রমী কর্মসূচি বাস্তবায়ন করছে উপকূল বিষয়ক ওয়েব জার্নাল ‘উপকূল বাংলাদেশ’।

উপকূলের পড়ুয়াদের পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

কর্মসূচির আওতায় স্কুল পড়ুয়াদের ৫টি সৃজনশীল প্রতিযোগিতা রয়েছে। এগুলো হচ্ছে, ৯ম-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য রচনা প্রতিযোগিতা ও কবিতা/ছড়া লিখন প্রতিযোগিতা, ষষ্ঠ-অস্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য পত্র লিখন ও ছবি অাঁকা প্রতিযোগিতা। এবং ষষ্ঠ থেকে ১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য সংবাদ লিখন প্রতিযোগিতা। ৫টি প্রতিযোগিতায় প্রতিটিতে তিনজন করে পুরস্কার বিতরন করে। সংবাদ লিখন প্রতিযোগিতায় জমাকৃত বাছাই করা লেখা নিয়ে এরইমধ্যে প্রকাশিত হয়েছে দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’।

কর্মসূচির আওতায় বিদ্যালয়ের চারপাশে গাছের চারা রোপণ করে। এছাড়াও পিছিয়ে থাকা পরিবারের মেধাবী শিক্ষার্থীদের মাঝে প্রয়োজন অনুযায়ী শিক্ষাউপকরণ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রকাশিত দেয়াল পত্রিকা ও প্রতিযোগিতায় জমা পড়া হাতে আঁকা ছবির প্রদর্শনী অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবেশিত সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার মোঃ হারুন অর রশীদ। বিশেষ অতিথি ছিলেন, সৈকত ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ মোনায়েম খান, পূর্বচরবাটা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ ছালেহ উদ্দিন, বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রুহুল মতিন, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক চৌধুরীর হাট শাখা ব্যবস্থাপক মোহাম্মদ ফখরুল ইসলাম। এছাড়া স্থানীয় নাগরিক সমাজের প্রতিনিধিগণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সবুজ উপকূল ২০১৬ইং স্থানীয় বাস্তবায়ন কমিটির আহবায়ক ও ভেন্যু বিদ্যালয়ের প্রধান শিক্ষক অসিত বরণ তালুকদার এবং অনুষ্ঠান পরিচালনা করেন সবুজ উপকূল ২০১৬ইং স্থানীয় বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও স্থানীয় সাংবাদিক আব্দুল বারী বাবলু।