তরুণদের অগ্রযাত্রার হাল ধরাতে হবে : শিক্ষামন্ত্রী

⏱ | শনিবার, সেপ্টেম্বর ২৪, ২০১৬ 📁 জাতীয়, শিক্ষাঙ্গন

নাজিব মুবিন, বাকৃবি প্রতিনিধি: দেশের জনসংখ্যার অর্ধেকেই তরুণ। সময় থাকতে তরুণদের উৎপাদনশীল ও দক্ষ করে তুলতে হবে। শিক্ষিতের হার শুধু সংখ্যায় বাড়ালে চলবে না, গুণগত মানও বাড়াতে হবে। সেই সাথে অর্জিত জ্ঞান যাতে খারাপ কাজে লাগাতে না পারে সেদিকে শিক্ষক ও অভিভাবকদের সর্তক থাকতে হবে।

monti

বাংলাদেশ সোসাইটি অফ অ্যাগ্রোনমি আয়োজিত ১৫তম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ শনিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে দুই দিনব্যাপী ওই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠিত হয়। সংগঠনটির সভাপতি মোঃ আবদুল জলিল মৃধা উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

সম্মেলনে ভিশনারি বক্তব্য দেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার বাংলাদেশ প্রতিনিধি মাইক রবসন। কৃষিতত্ত্ব ও উপজীবিকা বিষয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক আবদুল কাদের এবং ফ্রিল্যান্স কনসালটেন্ট মইন-আস-সালাম।

sa

অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোঃ আলী আকবর। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহা-পরিচালক মোঃ হামিদুর রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহা-পরিচালক মোঃ রফিকুল ইসলাম মন্ডল এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক সাইদুর হক চৌধুরী উপস্থিত ছিলেন।

এবারের সম্মেলনে দুইজন গবেষককে সেরা কৃষিতত্ত্ববিদ ঘোষণা করা হয়। সেরা কৃষিতত্ত্ববিদ হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের গবেষক নুর-ই-এলাহী এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক আবদুর রহমান সরকারকে সম্মাননা স্মারক তুলে দেন শিক্ষামন্ত্রী। দুই দিনব্যাপী এ সম্মেলনে দেশি-বিদেশি গবেষকদের নিয়ে বিভিন্ন বৈজ্ঞানিক সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে।