গাজীপুরে বিশ্ব নদী দিবসে র‌্যালী ও সমাবেশ

⏱ | রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০১৬ 📁 ঢাকা, দেশের খবর

রেজাউল সরকার (আঁধার), গাজীপুর প্রতিনিধি: নদী ও মানুষের জীবন যেন অবিচ্ছেদ্য। দখল-দূষণে বিপন্ন বাংলাদেশের নদনদী। এ পরিস্থিতির মধ্যেই এবারও পালিত হচ্ছে বিশ্ব নদী দিবস। বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য নিয়ে নানা আয়োজনে পালিত হবে দিবসটি।

sova

প্রতি বছর সেপ্টেম্বর মাসের শেষ রবিবার বিশ্ব নদী দিবস হিসেবে পালিত হয়। সেই হিসাবে এবার ২৫ সেপ্টেম্বর বিশ্ব নদী দিবস। কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে গাজীপুরে পরিবেশ সংরক্ষণ সচেতনতা ফোরামের উদ্যোগে নদীর দূষণ রোধের দাবীতে র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল পৌণে ১১টায় গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাহমুদ হাসান ঐতিহাসিক ভাওয়াল বাজবাড়িতে (বর্তমান জেলা প্রশাসকের কার্যালয়) র‌্যালীর উদ্বোধন করেন। এসময় র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হাবিবুল্লাহ সরণীতে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। বক্তারা নদী দূষণ রোধে সকলকে এগিয়ে আসার আহবান জানান।

পরিবেশ সংরক্ষণ সচেতনতা ফোরাম গাজীপুরের সভাপতি কামাল উদ্দিন আহমদের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক মঞ্জুর হোসেন মিলন, নদী বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় সহ সভাপতি ফেড্রিক মকুল বিশ্বাস, মহিউদ্দিন তালুকদার কাজল, মো. আলমাছ উদ্দিন ও মো. জামাল উদ্দিন প্রমুখ।

উল্লেখ্য, ১৯৮০ সাল থেকে প্রতিবছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার বিশ্ব নদী দিবস হিসেবে পালন করতে শুরু করে কানাডার ব্রিটিশ কলম্বিয়া (বিসি) ইনস্টিটিউট অব টেকনোলজি। যার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল বিসি রিভারস ডে পালন দিয়ে। ১৯৮০ সালে কানাডার খ্যাতনামা নদীবিষয়ক আইনজীবী মার্ক অ্যাঞ্জেলো দিনটি ‘নদী দিবস’ হিসেবে পালনের উদ্যোগ নিয়েছিলেন। বিসি রিভারস ডে পালনের সাফল্যের হাত ধরেই তা আন্তর্জাতিক রূপ পায়।

২০০৫ সালে জাতিসংঘ নদী রক্ষায় জনসচেতনতা তৈরি করতে ‘জীবনের জন্য জল দশক’ ঘোষণা করে। সে সময়ই জাতিসংঘ দিবসটি অনুসমর্থন করে। এরপর থেকেই জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংস্থা দিবসটি পালন করছে, যা দিন দিন বিস্তৃত হচ্ছে। গত বছর বিশ্বের প্রায় ৬০টি দেশে পালন করা হয়েছে বিশ্ব নদী দিবস।

প্রসঙ্গত, বাংলাদেশে ২০১০ সাল থেকে রিভারাইন পিপল নামের একটি সংস্থা এ দিবসটি পালন এবং এদেশে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করে আসছে। এখন অনেক পরিবেশবাদী সংগঠন দিবসটি পালন করে। ২০১৪ সালে নদী, পানি ও পরিবেশ বিষয়ে সক্রিয় ৩৫টি সংগঠন যৌথভাবে দিবসটি পালন উপলক্ষে ‘নদীর জন্য পদযাত্রা’ করে। তবে নদীমাতৃক বাংলাদেশে এখনও সচেতনতামূলক এ দিবসটি পালনে সরকারি তেমন কোনো উদ্যোগ দেখা যায় না।