🕓 সংবাদ শিরোনাম

খেলার আগে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন কুড়িগ্রামের ক্রিকেটারেরাপাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকেকর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১

  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

এবার ৮১ মিলিয়নে আমেরিকা থেকে ২২টি হারপুন মিসাইল কিনছে ভারত !


❏ রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০১৬ আন্তর্জাতিক, স্পট লাইট

আন্তর্জাতিক ডেস্ক - আমেরিকান সংস্থার বোয়িং-এর কাছ থেকে অ্যান্টি-শিপ মিসাইল কিনতে চলেছে ভারত। ৮১ মিলিয়ন ডলারের চুক্তি করা হয়েছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে। মোট ২২টি ‘হারপুন’ মিসাইল কিনছে ভারত।সামরিক ব্যবসার জন্য পেন্টাগন ইতিমধ্যে এক নোটিশ দিয়েছে ভারতকে।

আজ রোববার ভারতীয় গণমাধ্যমের এক খবরে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, উপকরণ সংগ্রহের জন্য যুক্তরাষ্ট্রকে ৮ কোটি ১২ লাখ ৭১ হাজার ২৪ ডলার দেবে ভারত।’ বিধ্বংসী এই হারপুন মিসাইলের বেশির ভাগ অংশ আমেরিকায় তৈরি হবে। এগুলো তৈরি হবে মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরিতে।

harpun-misail

এছাড়া কিছু অংশ ইংল্যান্ডেও তৈরি হওয়ার কথা। অনুমান করা হচ্ছে ২০১৮ সালের মাঝামাঝি সময়ে মিসাইলগুলো সম্পূর্ণভাবে প্রস্তুত হবে। ভারতীয় নৌবাহিনীর P-8I নেপচুন ও শিশুমার ক্লাস সাবমেরিনে ব্যবহৃত হবে। এছাড়া বায়ুসেনার জাগুয়ার এয়ারক্রাফটেও থাকবে এই মিসাইল।

উল্লেখ্য, ফ্রান্সে রাফায়েল যুদ্ধ বিমানের মতো হারপুন ক্ষেপনাস্ত্রও সর্বদা যুদ্ধের জন্য প্রস্তুত থাকবে। উল্লেখ্য, এই বোয়িং-এর কাছ থেকেই চিনুক , অ্যাপাচির মত অ্যাটাক হেলিকপ্টার কেনার চুক্তিও সেরে ফেলেছে ভারত। অন্যদিকে, আমেরিকার সঙ্গে যুদ্ধবিমান সুপার হরনেট কেনা নিয়েও কথাবার্তা চলছে। এছাড়া ভারত-পাকিস্তান অশান্তির আবহের মধ্যেই ফ্রান্সের সঙ্গে স্বাক্ষরিত হয়েছে রাফায়েল চুক্তি।