🕓 সংবাদ শিরোনাম

খেলার আগে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন কুড়িগ্রামের ক্রিকেটারেরাপাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকেকর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১

  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

চাঁপাইনবাবগঞ্জে উগ্রপন্থা প্রতিরোধে সামাজিক সম্পৃক্তকরণ বিষয়ক সভা অনুষ্ঠিত


❏ রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০১৬ দেশের খবর, রাজশাহী

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে আজ রবিবার উগ্রপন্থা প্রতিরোধে সামাজিক সম্পৃক্তকরণ প্রকল্প বিষয়ে অবহিতকরণ সভা হয়েছে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংস্থা রূপান্তর, পিস কনসোর্টিয়াম, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি যৌথভাবে এই সভার আয়োজন করে।

pontha

জেলা প্রশাসক মোঃ জাহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, প্রধানমন্ত্রীর দপ্তরের এনজিও বিষয়ক ব্যুরোর মহা-পরিচালক (অতিরিক্ত সচিব) আসাদুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রাজশাহী বিভাগীয় অতিরিক্ত কমিশনার (উন্নয়ন) সুলতান আব্দুল হামিদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, রূপান্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন। প্রকল্প সম্পর্কে অবহিতকরণ মাল্টিমিডিয়া পাওয়ার পয়েন্ট ভিডিও স্লাইড উপস্থাপন করেন পিস কনসোর্টিয়ামের পরিচালক শাহাদাত হোসেন। সভায় বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক, আইনজীবী, এনজিও কর্মীরা অংশ গ্রহণ করেন।

চাঁপাইনবাবগঞ্জে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টা ও অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থা এই প্রকল্পে উপসহযোগী সংস্থা হিসেবে কাজ শুরু করেছে। বক্তারা উগ্রপন্থা প্রতিরোধে সমাজের বিভিন্ন বয়সের মানুষকে সামাজিক অবক্ষয় থেকে ফিরিয়ে আনতে সৃষ্টিশীল কাজে উদ্বুদ্ধ করার উপর গুরুত্বারোপ করেন। সভায় জানানো হয়, ২০১৪ইং সাল থেকে বিভিন্ন জেলার ১০টি বেসরকারী সংস্থা নিয়ে উগ্রপন্থা প্রতিরোধ, সামাজিক শান্তি, সম্পীতি ও সহনশীলতা প্রতিষ্ঠায় যুব-তরুনসহ জনগোষ্ঠীকে সম্পৃক্তকরণ কর্যক্রম বাস্তবায়নের কাজ শুরু হয়। বর্তমানে সাতক্ষীরা, কক্সবাজার ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় এই কার্যক্রম শুরু করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের ৭০টি শিক্ষা প্রতিষ্ঠানে সম্প্রতি আন্তর্জাতিক শান্তি দিবস পালন করা হয়েছে। আলোচকরা আশা করেন যুব ও তরুণরা সহযোগিতা পেলে শান্তিপূর্ণ বাংলাদেশ গড়তে ভূমিকা রাখবে এবং চাঁপাইনবাবগঞ্জ জেলাকে একটি মডেল জেলায় রুপান্তর করবে। এই কার্যক্রমের অংশ হিসেবে আগামী ২রা অক্টোবর জেলায় অহিংসা দিবস পালন করা হবে।