শুধু রেকর্ড নয়, ভিডিও শেয়ার করবে সানগ্লাস..!


❏ রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি

news_picture_37072_video-sharing-sunglasses1


প্রযুক্তি ডেস্কঃ

অনলাইনে ভিডিও শেয়ার করতে পারবে- এমন এক বিশেষ ধরণের সানগ্লাস বাজারে আনতে যাচ্ছে অনলাইন ছবি শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান স্ন্যাপচ্যাট। অভিনব এই রোদ-চশমার নাম দেয়া হয়েছে ‘স্পেকট্যাকলস’।

রোববার এক প্রতিবেদনে জানা যায়, এতে একটা ছোট ক্যামেরা বসানো রয়েছে, যাতে লেন্সের কোণ হচ্ছে ১১৫ ডিগ্রি। ফলে এতে ধারণ করা ভিডিও দেখলে মনে হবে যেন মানুষের চোখ দিয়েই দেখা দৃশ্য দেখছেন আপনি।

এই ক্যামেরা দিয়ে ধারণ করা ভিডিও সরাসরি স্ন্যাপচ্যাট এ্যাপে চলে যাবে, এবং সেখান থেকেই তা অন্য ব্যবহারকারীদের সাথে শেয়ার করা যাবে।

এতে ৩০ সেকেন্ড পর্যন্ত দীর্ঘ ভিডিও একবারে রেকর্ড করা যাবে। এই স্পেকট্যাকলসের দাম হবে ১২৯.৯৯ ডলার। এ বছরের মধ্যেই এটি বাজারে আসবে।

এই এ্যাপ ছাড়ার সাথে সাথে স্ন্যাপচ্যাট কোম্পানিও তার নাম বদলে ফেলছে, কারণ ভিডিও শেয়ারিং যোগ হবার ফলে তারা আর শুধু চ্যাটিং-এ সীমাবদ্ধ থাকছে না। ফলে তারাও নতুন নাম নিয়েছে ‘স্ন্যাপ’।

প্রযুক্তিভিত্তিক সাইট ‘ব্লুমবার্গ’ জানিয়েছে, কালো, ধূসর আর কোরাল- একই আকারের এই তিনটি ভিন্ন রঙে সানগ্লাসটি পাওয়া যাবে। ব্যবহারকারী সানগ্লাসের কোণায় থাকা একটি বোতামে চেপে সর্বোচ্চ দশ সেকেন্ড পর্যন্ত ভিডিও রেকর্ড করতে পারবেন, যা স্মার্টফোনে তারবিহীনভাবেই পাঠানো যাবে।

স্ন্যাপচ্যাটের প্রধান নির্বাহী ও প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ইভান স্পিগেল অন্তত ২০১৫ সাল থেকে পরীক্ষামুলকভাবে এই ডিভাইস ব্যবহার করছেন বলেও জানা যায়।