যে চুক্তির মাধ্যমে পাকিস্তানকে ‘ভাতে মারা’র পরিকল্পনা করছে ভারত!

❏ সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০১৬ Breaking News, আন্তর্জাতিক, স্পট লাইট

আন্তর্জাতিক ডেস্ক – ভারতের সাবেক প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর আমলে (১৯৬০) হওয়া বিতর্কিত সিন্ধু পানিবণ্টন চুক্তি দিয়েই পাকিস্তানকে ঘায়েল করতে চান ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উরির জঙ্গি হামলার জবাবে ওই চুক্তির মাধ্যমেই পাকিস্তানকে ‘ভাতে মারা’র পরিকল্পনা করছে ভারত! সোমবার মোদির ডাকা এক বৈঠকে এমনই ইঙ্গিত এসেছে বলে জানা গেছে।

১৯৬০ সালে করাচিতে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু ও তৎকালীন পাকিস্তান প্রধানমন্ত্রী আয়ুব খানের মধ্যে সিন্ধু পানিবণ্টন চুক্তি সাক্ষরিত হয়। সপ্তসিন্ধুর মধ্যে উত্তর ভারতের ৬টি নদীর পানি ভাগ হয় ভারত ও পাকিস্তানের মধ্যে। ভারতের নিয়ন্ত্রণে পড়ে বিপাশা, ইরাবতী, শতদ্রু। পাকিস্তানের নিয়ন্ত্রণে থাকে সিন্ধু, চন্দ্রভাগা ও ঝিলম বা বিতস্তা।

norendo-modi

পাকিস্তান নিয়ন্ত্রিত সিন্ধু, চন্দ্রভাগা ও ঝিলমের মূল প্রবাহ ভারতেই। সিন্ধু নদের মাত্র ২০ শতাংশ ভারত ব্যবহার করে। কিন্তু পাকিস্তান কৃষির জন্য এই তিন নদীর উপর অনেকটাই নির্ভরশীল। তাই পাকিস্তানের ভয়, ভারতে প্রবাহিত ওই তিন নদীর পানি বন্ধ হয়ে গেলে পাকিস্তানের বিস্তীর্ণ অংশ খরার কবলে পড়বে। দেখা দেবে তীব্র খাদ্য সংকট।

ফলে সিন্ধু জলবণ্টন চুক্তি নিয়ে যদি ফের আলোচনার টেবিলে বসে ভারত, তাহলে তা পাকিস্তানের মাথাব্যথার কারণ।  –  এই সময়