🕓 সংবাদ শিরোনাম

কর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১ফরিদপুরে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতজামালপুরে ঘর মেরামতের সময় বিদ্যুৎস্পৃষ্টে তিন জনের মৃত্যু

  • আজ সোমবার, ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৭ মে, ২০২১ ৷

কালিয়াকৈরে খোকার ৬৬ একরের বেশি জমি সরকারের হেফাজতে


❏ সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০১৬ ঢাকা, দেশের খবর

আলমগীর হোসেন, কালিয়াকৈর প্রতিনিধি: ঢাকার সাবেক মেয়র, মন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার গুলশানের বাড়ি বাজেয়াপ্ত করার ৪ দিন পর গতকাল রবিবার সন্ধ্যা ৭টার দিকে গাজীপুরে উপজেলা প্রশাসন তার ৬৬.৫৬ একর কৃষিজমি খাস খতিয়ানভুক্ত করে সরকারের হেফাজতে নিয়েছে।

baja-apto

এ সময় উপস্থিত ছিলেন, কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সানোয়ার হোসেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিরাজুল ইসলাম, কালিয়াকৈর থানার ওসি আব্দুল মোতালেব মিয়াসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী বৃন্দ।

জানা যায়, দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা এক মামলায় গত বছরের ২০ অক্টোবর গোপন ও অবৈধ সম্পদ অর্জনের মামলায় সাদেক হোসেনকে ১৩ বছরের কারাদন্ড দেন আদালত। রায়ে তিনি অবৈধভাবে ১০ কোটি ৫ লাখ ২১ হাজার ৮৩২ টাকার সম্পদের মালিক হয়েছেন ঘোষণা করে ওই সম্পদ রাষ্ট্রের অনুকুলে বাজেয়াপ্ত করার নির্দেশ দেন আদালত। এরপরই আদালতের নির্দেশে স্থানীয় প্রশাসন খোকার সম্পত্তি বাজেয়াপ্ত করার উদ্যোগ নেয়। গত বুধবার ঢাকা জেলা প্রশাসন সাদেক হোসেনের গুলশানে ছয়তলা ভবন বাজেয়াপ্ত করে নোটিশ ঝুলিয়ে দেন। এর চারদিন পর গাজীপুরের কালিয়াকৈরে সাদেক হোসেনের ৬৬.৫৬ একর জমি আদালতের আদেশে সরকারি খাস খতিয়ানভুক্ত করে সরকারের নিয়ন্ত্রণে ও হেফাজতে নিয়েছে উপজেলা প্রশাসন। উপজেলার দুটি ইউনিয়ন ভূমি অফিসের আওতায় অবস্থিত ওই জমি দখলে নিয়ে লাল পতাকা ও সরকারি সাইনবোর্ড টাঙানোর কথা জানিয়েছে উপজেলা প্রশাসন।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে, ঢাকার বিজ্ঞ জজ আদালত- ০৩ এর বিশেষ মামলা নং ০২/২০১৫ এর বিগত ২০/১১/২০১৫ইং তারিখে প্রদত্ত রায় মোতাবেক রাষ্ট্রের বাজেয়াপ্তকৃত ভূমি দন্ডিত আসামী সাদেক হোসেন খোকার প্রতিষ্ঠানের নামীয় জোত/খতিয়ান হতে বিভিন্ন মোকাদ্দমার মাধ্যমে কর্তন করে ৮৮.৭৪ একর সরকারি খাস খতিয়ান ভুক্তকরণের জন্য সরকারের পক্ষ থেকে একটি আদেশ দেওয়া হয়। ওই আদেশ মোতাবেক ও মামলার রায়ের ভিত্তিতে গাজীপুর জেলা প্রশাসকের নির্দেশনা মোতাবেক কালিয়াকৈর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিরাজুল ইসলামের নেতৃত্বে যাচাই বাচাই করেন। পরে উপজেলার দুটি ভূমি অফিসে আওতায় ৮৮.৭৪ একর এর কাতে ৬৬.৫৬ একর জমি সাদেক হোসেন খোকার মালিকানা হিসেবে খাস খতিয়ান ভুক্ত করা হয়েছে।

এর মধ্যে উপজেলার সফিপুর ইউনিয়ন ভূমি অফিসের আওতাধীন কালিয়াদহ, বাঁশতলী, তালতলী, কাচারস, উত্তর রাঙ্গামাটি মৌজায় বুড়িগঙ্গা ইন্ডাষ্ট্রিজের নামের ৬২.৬১ এক জমি রয়েছে। যার এমডি সাদেক হোসেন খোকার স্ত্রী ইসমতারা সাদেক। সেখানে ছোট একটি দুই তলা ভবন রয়েছে। অপর দিকে শ্রীফলতলী ভূমি অফিসের জানেরচালা মৌজায় সাদেক হোসেন খোকার ৩.৯৫ একর জমি বাজেয়াপ্ত করা হয়। বাজেয়াপ্ত ওই জমি দখলে নিয়ে লাল পতাকা ও সরকারি সাইনবোর্ড টাঙ্গানোর কথা জানিয়েছে উপজেলা প্রশাসন।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সানোয়ার হোসেন বলেন, সাদেক হোসেনের মালিকানাধীন ও প্রতিষ্ঠানের নামে ৬৬.৫৬ একর খাসজমি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়। পরে ওই জমি সরকারের দখল ও নিয়ন্ত্রণে নিয়ে লাল পতাকা টাঙানোর পাশাপাশি সেখানে সাইনবোর্ড দেওয়া হয়েছে। এ সময় তিনি কালিয়াকৈর থানার ওসিকে ওই সম্পত্তি রক্ষনাবেক্ষনের দায়িত্ব দেন।