• আজ বৃহস্পতিবার, ৩০ বৈশাখ, ১৪২৮ ৷ ১৩ মে, ২০২১ ৷

উরির ঘটনার জেরে বিশেষ বিমানপথ স্থাপন করছে ভারত-আফগানিস্তান!


❏ সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০১৬ আন্তর্জাতিক

4bk9fd68e1cdbbeoks_800c450আন্তর্জাতিক ডেস্কঃ

ভারত-আফগানিস্তান বিশেষ বিমানপথ স্থাপন করবে। পাকিস্তানের পাশ কাটিয়ে স্থলবেষ্টিত দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক জোরদারের উদ্দেশ্যে এ উদ্যোগ নেয়া হয়েছে।

বাণিজ্যের উদ্দেশ্যে বিমানপথ স্থাপনের বিষয়ে দু’দেশ একটি চুক্তিতে  পৌঁছেছে বলে আফগানিস্তানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এএনআই’এর বরাত দিয়ে খবর দিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম। আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির বরাত দিয়ে প্রকাশিত খবরে বলা হয়েছে, আফগান মালামাল বিমান পথে পাঠানোর বিষয়ে ভারতের সঙ্গে চুক্তিতে পৌঁছেছে আফগানিস্তান।

গত সপ্তাহে দু’দিনের ভারত সফরকালে বিমানপথ ব্যবহারের জন্য ভারতীয় ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছিলেন প্রেসিডেন্ট গনি। আফগানিস্তানের ভাল চায় না এমন সব প্রতিবেশীর হাত থেকে দেশটিকে রক্ষায় সহযোগিতার জন্য এ আহ্বান জানিয়েছিলেন তিনি।

এর আগে, পাকিস্তানের স্থলপথ ব্যবহার করে ভারতের সঙ্গে তার দেশকে বাণিজ্যের সুযোগ দেয়ার জন্য ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন প্রেসিডেন্ট গনি।  অবশ্য পাকিস্তান তা নাকচ করে দিয়েছিল। কাশ্মিরে উরির সেনাঘাঁটিতে হামলার ঘটনাকে কেন্দ্র করে পাকিস্তানের ওপর চাপ বাড়ানোর লক্ষ্যে বিমানপথের বিষয়ে ভারত দ্রুত সম্মতি দেয় বলে ভারতীয় সংবাদ মাধ্যম মনে করছে।

২০১৪-২০১৫ অর্থ বছরে ভারত আফগানিস্তান দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল সাড়ে ৬৮ কোটি ডলার।