🕓 সংবাদ শিরোনাম

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে চলছে দূরপাল্লার বাসশরীয়তপু‌রে কৃষিঋণ পেতে হয়রানি, ব্যাংকে দালাল চ‌ক্রের দৌরাত্ম্য চর‌মে!স্কটল্যান্ডের সংস‌দে প্রথম বাংলা‌দেশি এমপি নবীগঞ্জের ফয়ছল চৌধুরীসিলেটে চাহিদামতো ইফতারি না দেয়ায় অন্তঃসত্ত্বা গৃহবধূকে হত্যা!করোনাকালে কিন্ডারগার্টেন ও নন-এমপিও শিক্ষকদের করুণ দশা!ওয়ালটন স্মার্টফোনে ১০ হাজার টাকা পর্যন্ত ‘ঈদ সালামি’চাচীর পরকীয়ার কথা জেনে যাওয়ায় ভাতিজাকে নৃসংশ ভাবে খুনকেরাণীগঞ্জে দুই কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার-৪চুয়াডাঙ্গায় পুলিশের উপর মাদক কারবারিদের হামলা: এস আইসহ আহত-৫রোজার মহিমায় মুগ্ধ হয়ে ভারতীয় তরুণীর ইসলাম গ্রহণ

  • আজ রবিবার,২৬ বৈশাখ, ১৪২৮ ৷ ৯ মে, ২০২১, সকাল ১০:৫৫

পাশে নেই চীন, পাকিস্তানের কপালে ভাঁজ

❏ সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০১৬ আন্তর্জাতিক

%e0%a6%be%e0%a7%8d%e0%a6%acআন্তর্জাতিক ডেস্কঃ- গত কাল পর্যন্ত সবার জানা ছিল যে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে রয়েছে চিন । কিন্তু আজ ভারতের  এক গণমাধ্যমে  প্রকাশ হয়েছে ভিন্ন সংবাদ। ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে আবারও কোণঠাসা পাকিস্তান। এবার চিনও ‘না’ বলে দিল।

সংবাদ মাধ্যমে বলা হয় নওয়াজ শরিফের পাশে কেউ নেই। এদিন চিন যে বার্তা দিয়েছে তাতে ইসলামাবাদের কপালে ভাঁজ পড়ারই কথা।

লাহোরে নিযুক্ত চিনের কনসাল জেনারেল পাকিস্তানকে সমর্থনের ইঙ্গিত দিয়েছে বলে যে খবর তা এদিন উড়িয়ে দিয়েছে চিনা বিদেশমন্ত্রক। মন্ত্রকের মুখপাত্র জেং সুহাং জানিয়েছেন, ‘এই ইস্যুতে চিনের অবস্থান স্পষ্ট এবং তা বদলায়নি। প্রতিবেশী হিসেবে পাকিস্তান ও ভারত আমাদের কাছে সমান। আমরা আশা করি, দুই দেশে নিজেদের মধ্যে আলোচনা করে কাশ্মীর সমস্যার সমাধান করবে।

চিনের এই মন্তব্য থেকেই স্পষ্ট হেয় গেল যে, কাশ্মীর ইস্যুতে পাকিস্তান যতই চিনের উপের নির্ভরতা দেখাক না কেন বিষয়টা অত সহজ নয়।

উরিতে ভারতীয় সেনাঘাঁটিতে পাক জঙ্গিদের আক্রমণে ১৮ জওয়ানের মৃত্যুর ঘটনায় গোটা বিশ্বের কাছেই সমালোচিত পাকিস্তান। রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে সকলেই নিন্দা করেছে। মার্কিন সেনেটে পাকিস্তানকে ‘সন্ত্রাসবাদী রাষ্ট্র’ আখ্যা দিতে প্রস্তাব উঠেছে। এই পরিস্থিতিতে চিন শুধু চুপ করে ছিল। আর তাতেই মনে করা হয়েছিল কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে রয়েছে চিন।

কিন্তু সোমবার চিন স্পষ্ট করে দিল যে, এই ধারণা একেবারেই ঠিক নয়।