অস্কারের ৮৯তম আসরে ‘অজ্ঞাতনামা’ !


❏ সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০১৬ বিনোদন

সময়ের কণ্ঠস্বর, বিনোদন ডেস্কঃ আগামী ৮৯তম অস্কার চলচ্চিত্র উৎসবে বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে অংশ নিতে বাংলাদেশ থেকে মনোনীত হয়েছে মধ্যপ্রাচ্যে বাংলাদেশি শ্রমিকদের মানবেতর জীবনযাপনকে বিষয়বস্তু করে নির্মিত তৌকির আহমেদ নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের  চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’। ‘অজ্ঞাতনামা’ পরিচালনার পাশাপাশি এর গল্প, চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন তৌকির নিজেই।

আজ সোমবার দুপুরে রাজধানীর কাওয়ান বাজারের একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটিজ এ ঘোষণা দেয়।

এখানে অস্কার বাংলাদেশ কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান জানান, সমকালীন বিশ্বে অভিবাসী সংকট ও অবৈধভাবে মানব পাচারের বাস্তবতায় সাজানো বলেই ছবিটিকে মনোনীত করা হয়েছে। সংবাদ সম্মেলনে সদস্যদের মধ্যে ছিলেন আবু মুসা দেবু, পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, চলচ্চিত্র সমালোচক শামীম আকতার প্রমুখ।

নিজের ছবি অস্কারে যাচ্ছে জেনে আনন্দিত তৌকীর। বিদেশে বিশেষ করে মধ্যপ্রাচ্যে অনেক স্বপ্ন নিয়ে যাওয়ার পর নিম্নমানের জীবনযাত্রার সম্মুখীন হয় বেশিরভাগ বাংলাদেশি। চিকিৎসা ও বিনোদনের অভাবের সঙ্গে তাদের মানবাধিকার লঙ্ঘিত হয় প্রায়ই। ‘অজ্ঞাতনামা’য় তাদের গল্পই বলা হয়েছে।

তৌকির তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, “এ আমার জন্য সত্যি ভীষণ আনন্দের। বাঙালি পরিচালক হিসেবে বলব, আমরা এখন প্রাথমিক পর্যায়ে আছি, মূল পর্বে প্রতিনিধিত্ব করার চেষ্টা নিশ্চয়ই করব আমরা।”

গলাকাটা পাসপোর্টে সংযুক্ত আরব আমিরাতের আজমানে যাওয়া নিম্নবিত্ত পরিবারের তরুণ আসিরউদ্দিন প্রামাণিকের মৃত্যুকে ঘিরেই এগোয় ছবিটির কাহিনি। তার পরিবর্তে আরেকজনের লাশ বাংলাদেশে চলে আসে। কফিন খোলার আগ পর্যন্ত সবাই ধরে নেয় এটাই তার মরদেহ। কিন্তু পরে দেখা যায় অন্য দেশের এক নাগরিকের লাশ! আসিরের লাশ চলে গেছে অন্য কোথাও। মানবিকতার কথা ভেবে অচেনা অজ্ঞাতনামা মানুষটির সৎকারের সিদ্ধান্ত নেন আসিরের বাবা।

প্রতি বছরের মতো এবারও অস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে অংশগ্রহণের জন্য বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ ৯ সদস্যের একটি জুরি বোর্ড গঠন করে। এ বছর বাংলাদেশ ফেডারেশন ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করে মোট চারটি ছবি। এগুলো ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড প্রযোজিত তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’, মেহের আফরোজ শাওনের ‘কৃষ্ণপক্ষ’, সুমন ধরের ‘দর্পণে বিসর্জন’ এবং খনা টকিজ প্রযোজিত রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’।

৮৯তম অস্কার বাংলাদেশ কমিটির মিডিয়া সমন্বয়ক রবিন শামস জানান, ৯ সদস্যের বাছাই কমিটি গত ২৩ ও ২৫ সেপ্টেম্বর জমাপড়া ছবি চারটি দেখার পর আগামী অস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশের প্রতিনিধিত্বের জন্য ‘অজ্ঞাতনামা’কে মনোনীত করে।

oggetonama‘অজ্ঞাতনামা’ বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে। ‘দ্য গডেস অন দ্য থ্রোন’ শীর্ষক কসোভোর চলচ্চিত্র উৎসবে ছবিটির জন্য সেরা পরিচালকের পুরস্কার জেতেন তৌকীর। সেখানে সেরা চিত্রনাট্যকারের পুরস্কারও এসেছে তার হাতে। ‘অজ্ঞাতনামা’ ছবির জন্য ওয়াশিংটন ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালের পঞ্চম আসরে সেরা পরিচালকের পুরস্কার জেতেন তিনি।

ইতালির গালফ অব নেপলস ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটি অর্জন করে জুরি মেনশন অ্যাওয়ার্ড। এ ছাড়া গত মে মাসে কান চলচ্চিত্র উৎসবের সিনেমা বাজার মার্শে দ্যু ফিল্মে অংশ নেয় এটি। সামনে ইতালির ট্রেন্টোতে রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে (৭ থেকে ১৭ অক্টোবর) অংশ নেবে ‘অজ্ঞাতনামা’। এরপর ওয়াশিংটনের আরেক উৎসব সিয়াটল সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (১৪ থেকে ২৩ অক্টোবর) যাবে এটি। ছবিটির ইংরেজি নাম ‘দ্য আননেমড’।

ছবিটি বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় গত ১৯ আগস্ট। এতে অভিনয় করেছেন মোশাররফ করিম, ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, নিপুন, শতাব্দী ওয়াদুদ, শাহেদ আলী, মোমেনা চৌধুরী, আবুল হায়াত, শাহেদ শরীফ খান, জুঁই করিম, সুজাত শিমুল, নাজমুল হুদা বাচ্চু, শিশুশিল্পী আপন, সায়েম প্রমুখ।

‘অজ্ঞাতনামা’ মঞ্চনাটক হিসেবে লিখেছিলেন তৌকীর। গল্প, সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনার পাশাপাশি ছবিটির জন্য দুটি গানও লিখেছেন তিনি। এগুলো গেয়েছেন রোকন ইমন, পিন্টু ঘোষ ও সুকন্যা ঘোষ। সংগীত পরিচালনায় পিন্টু ঘোষ।

এই বিভাগ থেকে আরও পড়ুন :