সমবেদনা জানাতে হান্নান শাহ’র বাসায় মির্জা ফখরুল

⏱ | মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০১৬ 📁 জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর- সদ্যপ্রয়াত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহর শোকসন্তপ্ত পরিবারকে সান্ত্বনা দিতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার বাসায় যান।

6436সিঙ্গাপুরে র‌্যাফেলস হার্ট সেন্টারে মঙ্গলবার ভোরে হান্নান শাহ শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মৃত্যুর খবর পেয়ে মির্জা ফখরুল মঙ্গলবার সকাল ৯টায় হান্নান শাহর মহাখালীর ডিওএইচএস এর বাসায় যান তিনি। এ সময় ফখরুল হান্নান শার স্ত্রী, বড় ছেলে শাহ রেজানুর ও হান্নান শাহর দুই পুত্রবধূর সঙ্গে কিছু সময় কাটান। তাদের সন্ত্বনা দেন।

এসময় মির্জা ফখরুল বলেন, “হান্নান শাহ’র অকাল মৃত্যু গণতন্ত্রের জন্য ক্ষতি। এ ক্ষতি কখনও পুরণ করা যাবে না। তিনি বাংলাদেশের রাজনীতিতে সংকটময় মুহূর্তে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।”

অসুস্থ হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন হান্নান শাহকে উন্নত চিকিৎসার জন্য গত ১১ সেপ্টেম্বর সিঙ্গাপুরে নেওয়া হয়। ওই হাসপাতালে তার হার্টের অপারেশন করা হয়।

এর আগে গত ৬ সেপ্টেম্বর সকাল সাড়ে ৮টার দিকে মহাখালী ডিওএইচএসের বাসা থেকে নিম্ন আদালতে হাজিরা দিতে যাওয়ার সময় তিনি হঠাৎ হৃদরোগে আক্রান্ত হন। সে সময় দ্রুত তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাকে কয়েক দিন রাখার পর চিকিৎসকদের পরামর্শক্রমে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়।

৭৭ বছর বয়সি আ স ম হান্নান শাহ চারদলীয় জোট সরকারের মন্ত্রী ও সংসদ সদস্য ছিলেন। প্রাক্তন এই সেনা কর্মকর্তা চাকরিজীবন শেষে বিএনপির রাজনীতিতে প্রবেশ করেন। ২০০১ সালে বিএনপি ক্ষমতাসীন থাকার সময় পাট মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পান তিনি