লালমনিরহাটে চিকিৎসকের এক বছরের কারাদন্ড

⏱ | মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০১৬ 📁 দেশের খবর, রংপুর

মোঃ ইউনুস আলী, লালমনিরহাট প্রতিনিধি:

জেলার আদিতমারী উপজেলায় ডাঃ ওমর ফারুক (২৮) নামের এক চিকিৎসকের এক বছরের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। ২৬ সেপ্টেম্বর সোমবার সন্ধ্যার দিকে এ রায় দেন সহকারী কমিশনার মোছাঃ আকতারুন নেছা।

ওমর ফারুক আদিতমারী হাসপাতালের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার হিসেবে কর্মরত।

তিনি সিরাজগঞ্জ জেলার চৌহলী উপজেলার খাসকাউলিয়া গ্রামের লবু মিয়ার ছেলে বলে জানা গেছে।

adalot-vrammoman

প্রাপ্ত খবরে জানা যায়, ডাঃ ওমর ফারুক সরকারী চাকুরীর পাশাপাশি অনুমোদনহীন তানিশা মেডিকেল সেন্টার পরিচালনা করে এলাকার সাধারন লোকজনের সাথে প্রতারনা করে আসছিলেন।
এখানে তিনি সকল রোগের পরীক্ষা নিরীক্ষা করাতেন।

সোমবার সন্ধ্যার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোছাঃ আকতারুন নেছা পুলিশ ও বিজিবি নিয়ে আদিতমারী গ্রামীন ব্যাংক সংলগ্ন এলাকায় তানিশা মেডিকেল সেন্টারে অভিযান পরিচালনা করেন। অনুমোদন না থাকায় তার প্রতিষ্ঠানটি সিলগারা করা হয়।
পরে মোবাইল কোর্ট পরিচালনা করে ভোক্তা অধিকার আইনের ৫২ ধারায় ওই চিকিৎসকের এক বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

আদিতমারী থানার উপ পরিদর্শক (এসআই) মিজান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রাতেই ডাঃ ওমর ফারুককে কারাগারে প্রেরণ করা হয়েছে।

বিলপ্ত ছিটমহলে আগামী ৩১ অক্টোবর ইউপি নিবার্চন

জন্মের পর এই প্রথম কাউকে ভোট দিয়ে জনপ্রতিনিধি নির্বাচন করবেন হাতীবান্ধা উপজেলার গোতামারী ছিটমহলের সভাপতি আজিজুর ইসলাম, আব্দুল জব্বার, কালাম, মালেক, আইয়ুব আলী, ফাতেমা বেগম , জাহানারা খাতুন, মরিয়ম বেওয়া , বিল্কিস বেগম সহ অনেকেই।

দীর্ঘদিন ভোটাধিকার বঞ্চিত ছিটমহলবাসিরা এবারে প্রথম ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেলেন! পছন্দের প্রার্থীকে তারা ভোট দিবেন । তাদের মাঝে সেই আনন্দে বর্তমান সর্বত্র চলছে আলোচনা আর সমালোচনা ঝাড়। কাকে ভোট দিলে তাদের লজের চাইতে লাভ বেশি হবে, কে খারাপ আর কে ভালো ইত্যাদি ইত্যাদি।
নতুন প্রার্থীদের কাছে তাদের কদরও বেড়েছে অনেকগুন। নতুন প্রার্থীদের কাছে ছিটমহলের ভোটারগন দলে দলে চায়ের দোকানে, চা, পান, সিগারেট খাচ্ছে আর যোগ্য প্রার্থী নির্বাচনের হিসাব নিকাশ করছে।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী লালমনিরহাটের জেলার সদর উপজেলা, হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলার বিলুপ্ত ছিটমহল সংযুক্ত ইউনিয়ন সমূহে আগামী ৩১ অক্টোবর ভোট গ্রহণ করা হবে।

ইউনিয়ন গুলো হল- লালমনিরহাট সদর উপজেলা, হাতীবান্ধা উপেজলার গোতামারী ইউনিয়ন এবং পাটগ্রাম উপজেলার, জগতবেড়, শ্রীরামপুর, বুড়িমারী, কুচলিবাড়ী, জোংড়া ও বাউরা।

chitmohol-u-p

তফসিল মোতাবেক ইউপি নির্বাচনের জন্য এসব ইউনিয়নে মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ ৬ অক্টোবর, যাচাই- বাচাই ৭ অক্টোবর, প্রত্যাহার ১৪ অক্টোবর এবং ভোট গ্রহণ করা হবে ৩১ অক্টোবর।

লালমনিরহাট জেলার ৫৯ টি অধুনালুপ্ত ছিটমহলের মধ্যে সদর উপজেলায় ২ টি, হাতীবান্ধা উপজেলায় ২ টি এবং পাটগ্রাম উপজেলায় ৫৫ টি ছিটমহল অবস্থিত।

এগুলোর মধ্যে ১৭ টিতে জনবসতি নেই। অবশিষ্ট ৪২ টিতে ইতোমধ্যে ভোটার তালিকা প্রণয়ন করা হয়েছে।

১৯৭৪ সনের মুজিব- ইন্দিরা চুক্তি মোতাবেক দীর্ঘ ৬৮ বছর পর বাংলাদেশ ও ভারতের মধ্যে গত বছরের ১ লা আগষ্ট ছিটমহলসমূহ যুক্ত হয়।
চলতি বছরের জুলাই মাসে বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের বাড়ী বাড়ী গিয়ে ভোটার তালিকা তথ্য সংগ্রহ, নাম অন্তর্ভূক্ত ও ছবি তোলার কাজ সম্পন্ন করা হয়।
৪ সেপ্টেম্বর চুরান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। এতে নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী বিলুপ্ত ছিটমহল সংযুক্ত ইউনিয়নের বাসিন্দারা এবারে প্রথম ভোট দিতে যাচ্ছেন।
এ ব্যাপারে অধুনালুপ্ত ছিটমহলের অধিবাসি গোলাম মতিন রুমি, জহুরুল হক, রবিউল ইসলাম জানান, এবারে প্রথম ভোট দিতে পারব জেনে আমরা বেশ আনন্দিত।

পাটগ্রাম ও হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নুর কুতুবুল আলম বলেন, পাটগ্রাম উপজেলার ৭ টি বিলুপ্ত ছিটমহল সংযুক্ত ইউনিয়ন এবং হাতীবান্ধা উপজেলার ০১ টি ইউনিয়নের শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের প্রস্তুতি চলছে।
লালমনিরহাট জেলা নির্বাচন অফিসার ফজলুল করিম জানান, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী লালমনিরহাট জেলার বিলুপ্ত ছিটমহল সংযুক্ত ইউনিয়ন সমূহে নিয়মানুযায়ী ভোট গ্রহণ করা হবে।

লালমনিরহাটে গাঁজা সহ আটক- ১

জেলার হাতীবান্দা উপজেলায় আজিবুর রহমান(২৬) নামে এক যুবককে ২ কেজি গাঁজা সহ আটক করেছে থানা পুলিশ।

রবিবার (২৫ সেপ্টেম্বর) রাতের হাতীবান্ধা উপজেলাধীন গেন্দুগুড়ি ভাতিয়াটারী এলাকা থেকে তাকে আটক করা হয়।

আজিবর রহমান উপজেলার গেন্দুগুড়ি গ্রামের মৃত্যু মকবুল হোসেনের ছেলে বলে জানা গেছে।

এ ব্যাপারে হাতীবান্ধা থানা উপ-পরিদর্শক নুর আলম জানান, গোপন খবরের ভিত্তিতে রবিবার রাতে উপজেলার গেন্দুগুড়ির ভাতিয়াটারী এলাকায় অভিযান চালিয়ে আজিবর রহমানকে তার শরিরে বিশেষ পদ্ধতিতে বাধা ২কেজি গাজা সহ আটক করে থানায় নিয়ে আসা হয়।

তিনি আরো জানান, এ ঘটনায় তার বিরুদ্ধে হাতীবান্ধা থানায় মাদক নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের হয়েছে এবং সোমবার দুপুরে আদালতের মাধ্যমে তাকে জেলহাজতে পাঠানো হয়েছে।