মেসিকে ছাড়াই বেশি ম্যাচ জেতে বার্সেলোনা


❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০১৬ খেলা

news_picture_37146_messi1


স্পোর্টস আপডেট ডেস্কঃ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে বুধবার বরুসিয়া মনশেনগ্লাডবাখের মুখোমুখি হবে বার্সেলোনা। ইনজুরির কারণে সেই ম্যাচে খেলা হবে না লিওনেল মেসির। তাকে দলে না পাওয়া যেকোনো কোচের কপালেই চিন্তার ভাঁজ ফেলে দেওয়ার মতো। কিন্তু লিওনেল মেসি দলে না থাকলেও স্বস্তিতে থাকতে পারে লুইস এনরিকের দল। এই আর্জেন্টাইন সুপারস্টারকে ছাড়াই যে ভালো খেলে স্প্যানিশ জায়ান্টরা!

অবাক করা ব্যাপার হলেও পরিসংখ্যান কিন্তু সেটাই বলছে। ফুটবলের জনপ্রিয় অনলাইন গোলডটকম এমন খবর প্রকাশ করেছে। ফুটবলের পরিসংখ্যান–বিষয়ক ওয়েবসাইট অপ্টা জানাচ্ছে, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের আসরে মেসিকে ছাড়াই বেশি জেতে বার্সা।

গোলডটকম বলছে, চ্যাম্পিয়নস লিগে মেসি না থাকলেই জয়ের হার বেশি হয়ে যায় বার্সেলোনার। মেসি দলে ছিলেন, চ্যাম্পিয়নস লিগে এমন ৯৮ ম্যাচে বার্সা জিতেছে ৬০টিতে। হার ১৫, ড্র ২৩। জয়ের হার ৬১.২ শতাংশ! আর মেসিকে ছাড়া? জয়ের হার বেড়ে দাঁড়াচ্ছে ৬৪.৭ শতাংশে! ম্যাচ খেলেছে ৩৪টি, তাতে জয় ২২!

তবে জয় হারের এমন পরিসংখ্যান দিয়ে মেসির দলে থাকা না থাকার ব্যাপারটা ব্যাখ্যা করা বোকামিই। চ্যাম্পিয়ন্স লিগের আসরে মেসিকে নিয়ে দল গোল করেছে ২১৫টি আর মেসিকে ছাড়া গোল করেছে ৬১টি। তাতে ম্যাচপ্রতি মেসির দল গোল করেছে ২.২। অপরদিকে, মেসিকে ছাড়া দলের ম্যাচপ্রতি গোল ১.৮। আর মেসিকে ছাড়া বার্সার হোঁচট খাওয়ার ইতিহাস তো বেশি পুরোনো নয়।