🕓 সংবাদ শিরোনাম

কর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১ফরিদপুরে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতজামালপুরে ঘর মেরামতের সময় বিদ্যুৎস্পৃষ্টে তিন জনের মৃত্যু

  • আজ সোমবার, ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৭ মে, ২০২১ ৷

বিশ্বের মানুষ দূষিত বায়ুর পরিবেশে বাস করছে


❏ মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০১৬ আন্তর্জাতিক

154আন্তর্জাতিক ডেস্কঃ- বিশ্বের আধিকাংশ মানুষ দূষিত বায়ুর পরিবেশে বসবাস করছে।  বৈশ্বিক এ দূষণের কারণে প্রতিবছর লাখ লাখ লোকের মৃত্যু হচ্ছে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইএইচও) এক গবেষণা প্রতিবেদনে জানানো হয়েছে যে, বিশ্বের প্রতি ১০ জনের মধ্যে ৯ জন মানুষই দূষিত বায়ুর পরিবেশে বাস করছে।

ডব্লিইএইচও’র সহকারী পরিচালক ফ্লাভিয়া বাস্ত্রিও বলেন, নারী, শিশু ও প্রবীণ জনগোষ্ঠীর ওপর বায়ুদূষণ ভয়াবহ প্রভাব ফেলছে। সমস্যাটি শহরে অনেক বেশি। কিন্তু গ্রামের চিত্রটি যা ভাবা হয়েছিল তারচেয়েও খারাপ।

 প্রতিবেদনে বলা আরও বলা হয়েছে, স্বাভাবিক জীবনযাপনের জন্য ডব্লিইএইচও বায়ুর গুণগত মানদণ্ড নির্ধারণ করেছে। বিশ্বের ৯২ শতাংশ মানুষ এমন এলাকায় বসবাস করছে যেখানে এ মানদণ্ডের সর্বনিম্ম মাত্রা ছাড়িয়ে গেছে।
বিশ্বের তিন হাজার শহরের বায়ুদূষণের মাত্রা বিশ্লেষণ করে সংস্থাটি বলছে, প্রতি বছর বাড়ির বাইরের বায়ুদূষণের কারণে প্রায় ৩০ লাখ লোকের মৃত্যু হচ্ছে। বাড়ির ভেতরের বায়ুদূষণের চিত্রটিও ভয়াবহ। ২০১২ সালে অভ্যন্তরীণ ও বাইরের বায়ুদূষণের কারণে ৬৫ লাখ লোকের মৃত্যু হয়েছে, যা বৈশ্বিক মৃত্যু হারের ১১ দশমিক ৬ শতাংশ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বায়ুদূষণের সঙ্গে সংশ্লিষ্ট অধিকাংশ মৃত্যুই হয়েছে শ্বাসযন্ত্রের সমস্যা, স্ট্রোক, ফুসফুস প্রদাহ ও ফুসফুসের ক্যান্সারের মতো অসংক্রামক ব্যাধির কারণে। আবার এসব মৃত্যুর ৯০ শতাংশই হয়েছে নিম্ম ও মধ্যম আয়ের দেশগুলোতে। আর এর দুই তৃতীয়াংশ হয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়া ও পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোতে।