শততম জয়ের অপেক্ষা, সিরিজ নিশ্চিতের লক্ষ্য টাইগারদের, কেমন হবে বাংলাদেশের একাদশ?


❏ বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০১৬ Breaking News, খেলা, স্পট লাইট

স্পোর্টস আপডেট ডেস্ক – সফরকারী দল আফগানিস্তানের বিপক্ষে আজ সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে বেলা আড়াইটায় শুরু হওয়া এ ম্যাচটি জিতে আজই সিরিজ নিশ্চিত করতে চায় টাইগাররা। আফগানিস্তানের বিরুদ্ধে আজকের জয় হবে বাংলাদেশ দলের শততম জয়।

এই ভেন্যুতে গত রোববার বাংলাদেশের বিপক্ষে দারুণ প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিল আফগানিস্তান। পেন্ডুলামের মতো ঝুলছিল ম্যাচের ভাগ্য। শ্বাসরুদ্ধকর ম্যাচে জয়ের জন্য স্বাগতিকদের অপেক্ষা করতে হয়েছে ইনিংসের শেষ বল পর্যন্ত। আইসিসির সহযোগী দেশটির বিপক্ষে অবশেষে পায় সাত রানের জয়। চলতি বছরে ঘরের মাটিতে খেলা প্রথম আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশের খেলোয়াড়রা ছিলেন নিজের ছায়া হয়ে! বিশেষ করে বোলিং ও ফিল্ডিং খুব বাজে হওয়ায় হারতে বসেছিল ম্যাচটি। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে দলের বাজে ফিল্ডিং নিয়ে মাশরাফি নিজেও কোনো অজুহাত দেখাননি। বাংলাদেশের সংক্ষিপ্ত ফরম্যাটের অধিনায়ক সংবাদমাধ্যমকে বলেন, ‘ফিল্ডিং নিয়ে অজুহাত দেওয়া কঠিন। এর জন্য খেলার মধ্যে থাকতে হবে এমন কোনো বিষয় নেই। ফিল্ডিং এমন একটা ইস্যু যেটা ভেতর থেকে চাইলেই আপনি উন্নতি করতে পারেন। এটা কোনো অজুহাত হতে পারে না।’

প্রথম ওয়ানডেতে ইমরুল কায়েস ও মাহমুদউল্লাহ রিয়াদ মিস করেছেন দুটি সহজ ক্যাচ। হয়তো ক্যাচ দুটি মিস না হলে, আরও আগেই জয় নিয়ে মাঠ ছাড়তে পারতেন টাইগাররা। বিষয়টি মানছেন মাশরাফিও। তার বিশ্বাস, প্রথম ম্যাচে বাজে ফিল্ডিংয়ের পুনরাবৃত্তি হবে না দ্বিতীয় ম্যাচে। তিনি বলেন, ‘বডি ল্যাঙ্গুয়েজ আমাদের রাইট পজিশনে ছিল না। যেটার কারণে একটু কষ্ট হচ্ছিল। এটা হয়, আমরা অনেক কিছু চাইছিলাম কিন্তু হচ্ছিল না। এর কারণে ফিল্ডিং খারাপ হতে পারে। প্রথম ম্যাচে হয়নি, দ্বিতীয় ম্যাচে সব ঠিক হয়ে যাবে।’

আফগানদের বিপক্ষে এখন পর্যন্ত তিনটি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। এশিয়া কাপের ম্যাচে ফতুল্লায় হারলেও বিশ্বকাপে জিতে সমতায় ফেরেন টাইগাররা। এবারই প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সিরিজ খেলছে দুদল। এর আগে জয়-পরাজয় ছিল সমান। তবে ঘরের মাটিতে চলমান সিরিজের প্রথম ম্যাচে জিতে ব্যবধানটা নিজেদের দিকে বাড়িয়ে নিয়েছে মাশরাফি বাহিনী। তিন ম্যাচে এক হারের বিপরীতে বাংলাদেশের জয় এখন দুটিতে। আজ জিতলে সিরিজ জয় নিশ্চিত হওয়ার পাশাপাশি ব্যবধান আরও একটু বাড়িয়ে নেবে স্বাগতিকরা।

জিতলে সিরিজ নিশ্চিত, হারলেও সমস্যা নেই! তখন সিরিজের ভাগ্য নির্ধারিত হবে শেষ ম্যাচে। তবে তৃতীয় ওয়ানডে পর্যন্ত অপেক্ষা করতে চান না বাংলাদেশের অধিনায়ক। মাশরাফি বলেন, ‘আমাদের জন্য প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। একটা ব্যাপার দ্বিতীয় ম্যাচ জিতলে আমাদের সিরিজ নিশ্চিত হয়ে যাবে। এ জন্য দ্বিতীয় ম্যাচ গুরুত্বপূর্ণ।’

বাংলাদেশের একাদশ কেমন হতে পারে?

bd-cricket-team-preac

টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, সিরিজ নির্ধারণী ম্যাচে বাংলাদেশের একাদশে কোনো পরিবর্তন আসছে না। প্রথম ম্যাচে ক্যারিয়ারের প্রথমবারের মত ‘ডাক মারা’ সৌম্য সরকারকে নিয়ে প্রশ্ন উঠলেও তার উপর ভরসা রাখছেন কোচ ও অধিনায়ক।

তাইজুল ইসলামেরও দ্বিতীয় ম্যাচে ফের সুযোগ পাওয়ার সম্ভাবনাই বেশি। কোনো কারণে শেষ মুহূর্তে একাদশ থেকে বাদ দেওয়া হলে তার জায়গায় থাকবেন নাসির হোসেন কিংবা ওয়ানডেতে এখন অবধি অনভিষিক্ত মোসাদ্দেক হোসেন সৈকত।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, সাব্বির রহমান রুম্মন, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, রুবেল হোসেন।

বাংলাদেশ সিরিজ নিশ্চিত করতে চাইছে অন্যদিকে আফগানিস্তানের লক্ষ্য সিরিজে সমতা ফেরানো। প্রথম ম্যাচে হারের জন্য নিজেদের ভাগ্যকেও দায়ী করছেন তারা। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে গতকাল লেগস্পিনার রশিদ খান বলেন, ‘কোজ ম্যাচ ছিল, কিন্তু দুর্ভাগ্য আমরা শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে পারিনি। দ্বিতীয় ম্যাচে আমরা ঘুরেড় দাঁড়াব।’

মিরপুরের আকাশে গতকাল বিকালে দেখা দিয়েছিল মেঘ। আবহাওয়ার পূর্বাভাস বলছে, বাংলাদেশ-আফগানিস্তান দ্বিতীয় ওয়ানডের দিনে বৃষ্টি হতে পারে। তাতে ভেস্তে যেতে পারে ম্যাচটি, আবার কার্টেল ওভারেও গড়াতে পারে। দিনটি বাংলাদেশের ক্রিকেটের জন্য বিশেষ কিছুই! আজকের ম্যাচটি জিতলেই যে ওয়ানডেতে জয়ের সেঞ্চুরি করবেন টাইগাররা।

এই বিভাগ থেকে আরও পড়ুন :