🕓 সংবাদ শিরোনাম

ফ্রান্সের জাতীয় দলে ফিরছেন ”বেনজেমা”কর্ণফুলী থানার পাশেই ছুরিকাঘাতে যুবক খুন সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা করায়  ‘মিডিয়া এডুকেটরস নেটওয়ার্ক’ এর প্রতিবাদসাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতারের প্রতিবাদে আমিরাতে সাংবাদিকদের প্রতিবাদ সভাকক্সবাজারে বিপুল সিগারেটসহ ৩ যুবক আটকরোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফ

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

সৈয়দ হকের শেষ কবিতা শেখ হাসিনাকে নিয়ে


❏ বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০১৬ জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর- বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ সন্তান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৭০তম জন্মদিন আজ বুধবার। ১৯৪৭ সালের এই দিনে গোপালগঞ্জের মধুমতি নদী তীরের প্রত্যন্ত পাড়াগাঁ টুঙ্গিপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন।

image-39156-1474993725তার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জন্মদিন উপলক্ষে দেশের কবি লেখক সংস্কৃতিকর্মীজনদের পক্ষ থেকে আনন্দ অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়া হয়েছিল আগেভাগেই।

আর সেই জন্মদিন উদযাপন কমিটির আহ্বায়ক ছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। তিনি অসুস্থ্য থাকলেও শেখ হাসিনার জন্মদিন পালনে তার ছিল অসীম আগ্রহ। কিন্তু, শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন করা সম্ভব হলো না তাঁর। এ আয়োজনের মাত্র এক দিন আগে গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন সব্যসাচী এই লেখক। তিনি ফুসফুসের ক্যানসারে ভুগছিলেন। সৈয়দ হকের বয়স হয়েছিল ৮১ বছর।

প্রধানমন্ত্রীর ৭০তম জন্মদিন উপলক্ষে শেখ হাসিনাকে নিবেদন করে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের লেখা কবিতার নাম ‘আহা, আজ কী আনন্দ অপার!’ এদিন উপলক্ষে সৈয়দ হক কবিতায় যা উচ্চারণ করেছেন, সুস্থ থাকলে আজ হয়ত নিজেই স্বকণ্ঠে আবৃত্তি করতেন। কিন্তু তার আগের দিন নিজেই বিদায় নিয়ে চলে গেলেন ৮০ বছর বয়সে। প্রধানমন্ত্রীর উদ্দেশে তার কবিতাটা আর আবৃত্তি করা হলো না।

শেখ হাসিনার উদ্দেশে কবির লেখা কবিতাটি সময়ের কণ্ঠস্বর পাঠকদের জন্য নিচে হুবহু তুলে ধরা হলো:

আহা, আজ কী আনন্দ অপার!

-সৈয়দ শামসুল হক

আহা, আজ কী আনন্দ অপার

শুভ শুভ জন্মদিন দেশরত্ন শেখ হাসিনার

জয় জয় জয় জয় বাংলার

জাতির পিতা বঙ্গবন্ধু স্বপ্নবাহু তাঁর

শুভ শুভ জন্মদিন দেশরত্ন শেখ হাসিনার

পঁচাত্তরের কলঙ্কিত সেই রাত্রির পর

নৌকা ডোবে নদীর জলে

সবাই বলে নৌকা তুলে ধর

কেইবা তোলে কে আসে আর

স্বপ্নবাহু তাঁর

বঙ্গবন্ধু কন্যার

শুভ শুভ জন্মদিন দেশরত্ন শেখ হাসিনার

শেখ হাসিনা সব নদীতে

দুর্জয় গতিতে

টেনে তোলেন নৌকা আনেন উন্নয়ন জোয়ার

শুভ শুভ জন্মদিন দেশরত্ন শেখ হাসিনার

জাতির পিতার রক্তে দেশ

এখনও যায় ভেসে

সেই রক্তের পরশ মেখে দেশ উঠেছে জেগে

এ দেশ তোমার আমার

জয় জয় জয় জয় বাংলার

জাতির পিতা বঙ্গবন্ধু স্বপ্নবাহু তাঁর

শুভ শুভ জন্মদিন দেশরত্ন শেখ হাসিনার

আহা, আজ কী আনন্দ অপার!