চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস পালিত


❏ বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০১৬ দেশের খবর, রাজশাহী

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: ‘তথ্যই শক্তি জানবো জানাবো, দুর্নীতি রুখবো’ এ প্রতিপাদ্যে আজ বুধবার আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস’১৬ উদযাপন উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে টিআইবির সহযোগী প্রতিষ্ঠান সচেতন নাগরিক কমিটির (সনাক) সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

rali-onusthito

র‌্যালিটি সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বর থেকে শুরু হয়ে জেলা প্রশাসক জাহিদুল ইসলামের নেতৃত্বে শহর প্রদক্ষিণ করে পূনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। এ সময় র‌্যালিতে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আবু জাফর, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এরশাদ হোসেন সহ জেলার সরকারি বিভিন্ন কার্যালয়ের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সনাক ও টিআইবি সদস্যরা।

উল্লেখ্য, ২০০২ সালে বুলগেরিয়ার সোফিয়ায় অনুষ্ঠিত সারা বিশ্বের তথ্য অধিকার কর্মীদের সম্মেলনে ২৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস হিসেবে পালনের প্রস্তাব করা হয় এবং তখন থেকেই দিবসটি উদযাপিত হচ্ছে। সম্প্রতি ১৭ নভেম্বর’১৫ ইউনেস্কোর ৩৮তম সাধারণ সম্মেলনে ২৮ সেপ্টেম্বর ‘আন্তর্জাতিক সার্বজনীন তথ্য অধিকার দিবস’ হিসেবে পালনের পরিকল্পনা নেওয়া হয়। দিবসটি উপলক্ষে সনাক জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে দিনব্যাপী তথ্য বুথ স্থাপন করে। তারা জানায় আগামী ২২-২৪ অক্টোবর জেলায় বৃহৎ আকারে তথ্য অধিকার মেলা আয়োজন করা হবে।