সংবাদ শিরোনাম
  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

গাজীপুরে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৬ উদযাপিত

❏ বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০১৬ ঢাকা, দেশের খবর

রেজাউল সরকার (আঁধার), গাজীপুর প্রতিনিধি: ‘তথ্যই শক্তি, জানবো, জানাবো, দুর্নীতি রুখবো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গাজীপুরে আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৬ইং উদযাপিত হয়েছে।

tk

গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে দিবসটি উদযাপন উপলক্ষে র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।

গাজীপুরের জেলা প্রশাসক জনাব এস এম আলম র‌্যালিটি উদ্ভোধন করেন। এ সময় তিনি বলেন, দক্ষিণ এশিয়ার সকল দেশে এখনও তথ্য অধিকার আইন পাশ হয়নি। সেদিক থেকে বাংলাদেশ অগ্রণী ভূমিকা পালন করেছে। সরকার তার জবাবদিহিতা ও স্বচ্ছতার চর্চা করছে। জনগণনের উদ্দেশ্যে তিনি বলেন, তথ্য চাওয়ার বিশেষ করে সঠিক তথ্য চাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে। অযথা হয়রানি না করার জন্য অনুরোধ জানান তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাহমুদ হাসান, অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) ফারজানা মান্নান, অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট, সনাক সভাপতি অধ্যাপক আয়েশ উদ্দিন, সহ-সভাপতি অধ্যাপক এম. এ. বারী, সনাকের সাবেক সভাপতি অধ্যাপক মোঃ শহীদ উল্যাসহ অন্যান্য সনাক সদস্যবৃন্দ, স্বজন সদস্যবৃন্দ, বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিকবৃন্দ, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডসের সদস্যবৃন্দ।

দিনব্যাপি দিবসটি উদযাপনে অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল কাজী আজিম উদ্দিন কলেজে দুর্নীতি বিরোধী কার্টুনচিত্র প্রদর্শনী, ভিডিও ড্রামা প্রজেকশন, দুর্নীতি বিরোধী গণনাট্য প্রদর্শন, ভ্রাম্যমাণ তথ্য ও পরামর্শ ডেস্ক এবং তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রচারণা।