দুর্দান্ত মোসাদ্দেকের ব্যাটে চড়েই বাংলাদেশ ২০৮

❏ বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০১৬ Breaking News, খেলা, ফিচার

স্পোর্টস আপডেট ডেস্ক- সেই পুরনো বাংলাদেশ ফিরলো মিরপুর স্টেডিয়ামে। প্রতিপক্ষের বোলারদের সামনে অসহায় আত্মসমর্পন করে উইকেট বিলিয়ে দিয়ে আসার দৃশ্য তো গত দুই বছরে চোখে পড়েনি বাংলাদেশের। প্রায় ভুলতে বসা সেই দৃশ্যটাই আজ (বুধবার) মনে করিয়ে দিল স্বাগতিকরা।

mosaddek_2016__pictureএর পরও বড় লজ্জার হাত থেকে রক্ষা পেয়েছে মোসাদ্দেক হোসেনের দুর্দান্ত ব্যাটিংয়ে। তার হার না মানা ৪৫ রানের কার্যকরী ইনিংসের ওপর ভর দিয়ে বাংলাদেশ ৪৯.২ ওভারে অলআউট হওয়ার আগে স্কোরে জমা করেছে ২০৮ রান। জয়ের জন্য আফগানিস্তানকে করতে হবে ২০৯ রান।

দলীয় ১৬৫ রানের মাথায় রশিদ খানের করা পর পর দুই বলে ফিরে যান তাইজুল ইসলাম ও তাসকিন আহমেদ। এরপর রুবেল হোসেনকে নিয়ে দশম উইকেটে জুটি গড়েন মোসাদ্দেক। ৪৪ রানের জুটি গড়ে বাংলাদেশকে লড়াইয়ের পূঁজি এনে দেন মোসাদ্দেক। তিনি অপরাজিত থাকেন ৪৫ রানে।

এর আগে, দলীয় ১৪১ রানের মাথায় মোহাম্মদ নবীর করা ৩৪তম ওভারের শেষ বলে মিড অফে দাওলাত জাদরানের হাতে ক্যাচ দিয়ে আউট হন মাশরাফি (২)। সাকিব আউট হওয়ার পরের ওভারের প্রথম বলে সাব্বির রহমানও দিশেহারা হয়ে এলবিডব্লিউর শিকার হন (৪)। তাকে শিকার করেন রশিদ খান।

মোহাম্মদ নবীর করা ৩২তম ওভারের শেষ বলে এলবিডব্লিউর শিকার হন সাকিব আল হাসান (১৭)। মাহমুদউল্লাহ আউট হওয়ার কিছুক্ষণ পর সাজঘরে ফেরেন মুশফিকুর রহিমও। দলীয় ১২২ রানের মাথায় রহমত শাহর বলে নাভীন-উল-হাকের হাতে ক্যাচ দিয়ে আউট হন মুশফিক (৩৮)।

দলীয় ১১১ রানের মাথায় নাভীন-উল-হকের বলে বোল্ড হয়ে যান মাহমুদউল্লাহ রিয়াদ (২৫)। মুশফিকুর রহিমের সঙ্গে তিনি মূল্যবান ৬৩ রানের জুটি গড়ে যান। ২০ রান করে মিরওয়েজ আশ্রাফের বলে দৌলত জাদরানের হাতে তালুবন্দি হয়ে সাজঘরে ফিরেছেন তামিম ইকবাল। দলীয় ৫০ রানের সময় আশ্রাফের দ্বিতীয় শিকার হন সৌম্য সরকার। হাসমতউল্লাহ সাইদির হাতে ক্যাচ হওয়ার আগে ২০ রান করে আউট হন তিনি।

বাংলাদেশ দলের স্কোয়াডে একটি পরিবর্তন আনা হয়েছে। বাংলাদেশের ১১৯তম ওয়ানডে ক্রিকেটার হিসেবে অভিষেক হচ্ছে মোসাদ্দেক হোসেন সৈকতের। তার পরিবর্তে একাদশের বাইরে ইমরুল কায়েস।

আফগান বোলারদের মধ্যে রশিদ খান ৩টি, মোহাম্মদ নবি এবং মিরওয়াইজ আশরাফ নেন ২টি করে উইকেট।