• আজ বৃহস্পতিবার, ৩০ বৈশাখ, ১৪২৮ ৷ ১৩ মে, ২০২১ ৷

কাশ্মির বিরোধ নিষ্পত্তি করুন: ভারত-পাকিস্তানকে চীন


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৬ আন্তর্জাতিক

4bk96b9f788249eur4_800c450


আন্তর্জাতিক ডেস্কঃ

ভারত নিয়ন্ত্রিত কাশ্মির নিয়ে চলমান বিরোধের অবসান ঘটাতে পাকিস্তান ও ভারতের প্রতি আহ্বান জানিয়েছে চীন। কাশ্মিরের উরি সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলায় ১৮ জন ভারতীয় সেনা নিহত হওয়ার পর পাক-ভারত উত্তেজনা বেড়ে যাওয়ায় চীন আজ (বুধবার) এ আহ্বান জানাল।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেয়া তথ্যমতে, বেইজিংয়ে নিযুক্ত কাশ্মিরের বিশেষ দূতকে চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী লিউ ঝেনমিন বলেছেন, “চীন আশা করছে পাকিস্তান ও ভারত দুপক্ষই সংলাপের জন্য তাদের চ্যানেলকে আরো শক্তিশালী করবে; যেকোনো মতপার্থক্য যথাযথভাবে সামাল দেবে এবং দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন ও এ অঞ্চলের শান্তি-স্থিতিশীলতা ঐক্যবদ্ধভাবে রক্ষা করবে।” কাশ্মির ইস্যুতে পাকিস্তানের অবস্থানকেও চীন মূল্যায়ন করে বলে জানান তিনি।

পাকিস্তান-চীনের অভিন্ন প্রতিবেশী ভারত ইস্যুতে সতর্কতার মাধ্যমে দিল্লির সঙ্গে ইজিংয়ের বন্ধন আরো জোরালো হয়েছে যদিও ভারতের সঙ্গে ১৯৬২ সালে চীনের সংক্ষিপ্ত কিন্তু রক্তক্ষয়ী সীমান্ত যুদ্ধ হয়েছিল।

এদিকে, ভারতের পক্ষ থেকে সার্ক শীর্ষ সম্মেলন বয়কটের ঘোষণা দেয়ায় ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যে উত্তেজনা বেড়েছে। আগামী নভেম্বর মাসে পাকিস্তানে এ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে। এর পাশাপাশি ভারত যদি পানি চুক্তি বাতিল করে তবে ইসলামাবাদ একে “যুদ্ধের আচরণ” হিসেবে বিবেচনা করবে বলে হুঁশিয়ার করেছে।