কুড়িগ্রামে ধান চালের দাম বেড়েই চলেছে

৪:০৬ অপরাহ্ন | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৬ দেশের খবর, রংপুর

ফয়সাল শামীম, কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের হাট বাজারগুলোতে প্রতিদিন ধান ও মোটা, মাঝারী ও চিকন চালের দাম বেড়েই চলেছে। গত ১৫ দিনের ব্যবধানে প্রতি কেজি চাউলে ১০-১২ টাকা বৃদ্ধি পাওয়ায় গরীব মানুষ সংসার চালাতে হিমসিম খাচ্ছে। চলতি মাসের গোড়ার দিয়ে যে মোটা জাতের গুটি চাউল ছিল ২০-২২ টাকা সেই চাউল এখন ৩৩-৩৪ টাকা দরে বেচাকেনা হচ্ছে।

dhan-chal

ব্রি-২৮ জাতের ইরিধান প্রতিমন ছিল ৫৮০-৬২০ টাকা সেই ধান এখন ৭৭৫-৭৮০ টাকা দরে বেচাকেনা হচ্ছে। এছাড়া চিকন চাউল প্রতিকেজি বেচাকেনা হচ্ছে ৩৫-৩৮ টাকা দরে। ভিতরবন্দ বাজারের ধান ব্যবসায়ী আইয়ুব আলী জানান, মৌসুমের শুরুতেই ব্রি-২৯ জাতের বোরো ধান ৪৮০-৫০০ টাকা ও ব্রি-২৮ জাতের চিকন ধান ক্রয় মুল্য ছিল ৫০০-৫২০ টাকা সেই ধান এখন ৭৮০ টাকা। মিনিকেট চাউল বিক্রী হচ্ছে ৪০ টাকা দরে।

রাইসমিল মালিক এমদাদুল হক জানান, এত চড়া দামে ধান কিনে মিলে ভেঙ্গে ও ছাটাই করে ৩০ টাকার উপরে বিক্রী করতে হয়। তাই বাজারে ধান চালের দাম বেড়েই চলেছে। এছাড়া চাউল কলের মালিকরা এ সময় তাদের বরাদ্ধের চাউল সরকারী গুদামে দেয়ায় বাজার বেড়েছে।

এদিকে কুড়িগ্রামের ধানের আতড়দার ইউনুছ আলী বলেন, কুড়িগ্রাম জেলা থেকে গত তিন মাস ধরে প্রতিদিন গড়ে ২‘শ থেকে ৩‘শ ট্রাক ধান দেশের নাটোর, নওগা, দিনাজপুর, চট্রগ্রাম, ঢাকা, বগুড়াসহ বিভিন্ন অঞ্চলে যাচ্ছে। ফলে এ অঞ্চলে কৃষকের ঘড়ের ধান ফুরিয়ে আসছে। ফলে এ অঞ্চলে ধানচালের দাম হুহু করে বেড়েই চলেছে। জেলা খাদ্য কর্মকর্তা সময়ের কণ্ঠস্বরকে জানান, কুড়িগ্রামে খাদ্যের কোন ঘাড়তি নেই আর বাজার দর গ্রাহকের ক্রয় ক্ষমতার মধ্যেই আছে।