• আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

হালুয়াঘাটে ৫৩ মন্ডপে চলছে দূর্গাপূজা প্রস্তুতি


❏ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৬ দেশের খবর, ময়মনসিংহ

সাইদুর রহমান রাজু, হালুয়াঘাট (ময়মনসিংহ) প্রতিনিধি-  হালুয়াঘাটে শারদীয় দুর্গোৎসব উদযাপন উপলক্ষে ৫৩টি পূজা মন্ডপে দূর্গাপূজার প্রস্তুতি চলছে। সরেজমিনে দেখা যায়, উপজেলায় শারদীয় দুর্গোৎসবকে নিয়ে পূজা মন্ডপে সজ্জিত করার কাজ চলছে পুরোদমে। প্রতিমা তৈরীর কারিগরদের নেই দমফেলার ফুসরত। নিপুণ হাতে মন্ডপের সাজ সজ্জা ও প্রতিমা তৈরীর কাজে মৃৎ শিল্পীগণ ব্যস্ত সময় কাটাচ্ছে।

unnamedপৌরশহর সহ নিকটবর্তী পূজা মন্ডপগুলোকে আর্কষণীয় করে তুলতে নির্মাণ করা হচ্ছে বাহারি ডিজাইনের তোরণ। সনাতন ধর্মালম্বী হিন্দু সম্প্রদায়ের সর্ববহৎ ধর্মীয় এ উৎসবকে ঘিরে উপজেলায় জনসাধরণের মাঝে রয়েছে উৎসবের আমেজ। প্রতিটি পূজার সভাপতি ও সম্পাদকের সাথে শান্তিপূর্ণ পরিবেশে পূজা অর্চনা সমাপ্ত করার মত বিনিময় করে যাচ্ছে প্রতিনিয়তই পূজা উদ্যাপন পরিষদের নেতৃবৃন্দ।

হালুয়াঘাট পূজা উদ্যাপন কমিটির তথ্য মতে উপজেলায় ৫৩ টি পূজা মন্ডপে শারদীয় দুর্গোৎসব উদ্যাপিত হবে। অত্র উপজেলার সদর ইউনয়নে ৯ টি, কৈচাপুরে ১ টি, বিলডোরায় ৭টি, শাকুয়াই ১১ টি, নড়াইল ৫টি, ধারা ৩টি, ধুরাইল ১টি, আমতৈল ৬টি, স্বদেশী ১০ টি পূজা অনুষ্ঠিত হবে।

উত্তর খয়রাকুড়ি বড় পুকুরপাড় ও ভজন কুটির রাধা গোবিন্দ মন্দিরে গিয়ে দেখা যায়, মৃৎ শিল্পী ভক্তপাল দেবী দূর্গার প্রতিমা তৈরী করছেন। প্রতিমা কারিগরদের শৈল্পিক কাজের আধুনিকতা ও নতুনত্বের ছোয়া লেগেছে বলে জানান আয়োজক কর্তৃপক্ষ। সম্প্রতি হালুয়াঘাট সনাতন যুব সংঘ বেশ কয়েকটি পূজা মন্ডপ পরিদর্শন করেছেন সেইসাথে নিরাপত্তা সহ সার্বিক খোজ খবর নেন নেতৃবৃন্দ।

শারদীয় দুর্গোৎসব নিয়ে উপজেলা নির্বাহী অফিসার হেলালুজ্জামান সরকার বলেন, আগামী ৩ অক্টোবর পূজারী নেতৃবৃন্দের সাথে নিজ কার্যালয়ে আলোচনা করা হবে এবং সরকারী অনুদান প্রাপ্যতা বিষয়টি আলোচনায় অর্ন্তভূক্তি করা হবে বলে তিনি জানান।

উপজেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি বাবু প্রশান্ত কুমার সাহা ও সাধারণ সম্পাদক অধ্যাপক জয়দেব দত্ত জানান, আগামী ৭ অক্টোবর শারদীয় দেবী দূর্গার বোধন ও ষষ্ঠী পূজার মধ্য দিয়ে পূজা অনুষ্ঠান শুরু হয়ে ১১ অক্টোবর বিজয়া দশমী শেষে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এ উৎসবের সমাপ্তি ঘটবে। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজাকে সামনে রেখে সারাদেশের ন্যয় অত্র উপজেলায় পূজা উদ্যাপনের জন্য চলছে ব্যাপক প্রস্তুতি।