সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

চট্টগ্রামে পণ্যবাহী যান ধর্মঘট স্থগিত

১:৪৭ অপরাহ্ন | শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০১৬ Breaking News, আলোচিত বাংলাদেশ, ফিচার

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে কনটেইনার পরিবহনকারী গাড়ির মালিক-শ্রমিকদের কর্মবিরতি আগামী ৪ অক্টোবর পর্যন্ত স্থগিত করা হয়েছে। চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠকের পর এ সিদ্ধান্ত নিয়েছে প্রাইম মুভার মালিক-শ্রমিক ঐক‌্য পরিষদ।

আজ শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম পুলিশ কমিশনার ইকবাল বাহার চৌধুরীর বাসভবনে এক বৈঠক শেষে কর্মবিরতি স্থগিতের ঘোষণা দেন ঐক্য পরিষদের সদস্যসচিব আয়ু বকর সিদ্দিক।

নির্ধারিত পরিমাণের অতিরিক্ত ওজন বহনে জরিমানার নিয়ম বাতিলসহ সাত দফা দাবিতে গত সোমবার প্রাইম মুভার-ট্রেইলার মালিক-শ্রমিকরা ধর্মঘটে যাওয়ার পর চট্টগ্রাম বন্দরে কন্টেনার জট সৃষ্টি হয়েছিল।

তাদের দাবির প্রতি সমর্থন জানিয়ে চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ এবং বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন রোববার থেকে সব ধরনের যান চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল।

port-chitagong

ফলে কনটেইনার খালাস না হওয়ায় গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত চট্টগ্রাম বন্দরে জমা হয়েছে ৪০ হাজার ২৫০টি কনটেইনার। অথচ বন্দরে কনটেইনার (প্রতিটি ২০ ফুট দীর্ঘ) রাখার জায়গা রয়েছে ৩৬ হাজার ৩৫৭ টির। বন্দরের কনটেইনার পরিবহনের ৩৯ বছরের ইতিহাসে একসঙ্গে এত কনটেইনারের জট হয়নি।

গত ১৬ আগস্ট সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এক প্রজ্ঞাপনে গাড়িভেদে পণ্য পরিবহনের পরিসীমা বেঁধে দেয়। এর প্রতিবাদে এবং এই প্রজ্ঞাপন স্থগিতের দাবিতে এ কর্মসূচি ডাকা হয়।

সড়ক বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী, ১৪ চাকার প্রাইম মুভার ট্রেইলার সর্বোচ্চ ৩৩ টন (গাড়ি ও কনটেইনারের ওজনসহ) পরিবহন করতে পারবে। এর বেশি হলে স্তর ভেদে দুই থেকে সর্বোচ্চ ১২ হাজার টাকা পর্যন্ত জরিমানা নির্ধারণ করা হয়।