• আজ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

‘নিহত ১৮ জঙ্গির শরীরে নেশাজাতীয় কিছুর অস্তিত্ব পাওয়া যায়নি’

৮:৩৩ অপরাহ্ন | বৃহস্পতিবার, অক্টোবর ২০, ২০১৬ Breaking News, আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর – রাজধানীর গুলশান, কল্যাণপুর ও নারায়ণগঞ্জে নিহত ১৮ জঙ্গির শরীরে নেশাজাতীয় কিছুর অস্তিত্ব পাওয়া যায়নি বলে জানিয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের ফরেনসিক বিভাগের বিভাগীয় প্রধান ডা. সোহেল মাহমুদ।

বৃহস্পতিবার সন্ধ্যায় ঢামেক হাসপাতালে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, নিহত জঙ্গিদের শরীরের নেশাজাতীয় কোনো কিছুর অস্তিত্ব আছে কি না, তা দেখার জন্য ময়নাতদন্তের সময় তাদের রক্ত, প্রস্রাব ও চুলের স্যাম্পল নিয়ে পরীক্ষা করা হয়। কিন্তু পরীক্ষায় নেশা গ্রহণের কোনো প্রমাণ পাওয়া যায়নি।

jongi

তিনি বলেন, ‘আমি নিজে ১৮ জঙ্গির ফরেনসিক পরীক্ষা করেছি। আমার সন্দেহ ছিল, অন্য কারো না হোক গুলশান হামলায় যারা জড়িত, তারা নেশাজাতীয় কিছু গ্রহণ করেছিলেন। কারণ, ছয়জন স্বাভাবিক মানুষ কোনোভাবে ২০ জন মানুষকে হত্যা করতে পারে না।’

নিহত ১৮ জঙ্গির মধ্যে গুলশান হামলায় জড়িত ছয় জন, কল্যাণপুরে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানে নিহত নয় জন এবং নারায়ণগঞ্জে পুলিশের অভিযানে নিহত তিন জন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সোহেল মাহমুদ বলেন, ‘আমরা এর আগে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (এফবিআই) সব জঙ্গির রক্ত, প্রস্রাব ও চুল স্যাম্পল হিসেবে দেই। কিন্তু আমাদের কাছে এর প্রতিবেদন আসেনি। এ ব্যাপারে আমি কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের প্রধানের সঙ্গে কথা বলব।’