সংবাদ শিরোনাম
  • আজ ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস-২০১৬ উদযাপিত

৭:৪৮ অপরাহ্ন | বৃহস্পতিবার, অক্টোবর ২০, ২০১৬ Breaking News, শিক্ষাঙ্গন

মো: আশিক, জবি প্রতিনিধি: আজ (২০ অক্টোবর ২০১৬, বৃহস্পতিবার) বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১১তম প্রতিষ্ঠা বার্ষিকী ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস-২০১৬’ উদ্যাপিত হয়। সকাল ৯.১০টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন ও বিশ্ববিদ্যালয়ের পাতাকা উত্তোলন করা হয়। বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

এরপর উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের নেতৃত্বে ব্যান্ডদলে সুসজ্জিত প্রতিষ্ঠা বার্ষিকীর শোভাযাত্রাটি শহীদ মিনার চত্বর হতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে রায় সাহেব বাজার মোড় ঘুরে, ভিক্টোরিয়া পার্ক পরিক্রমণ করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সমাপ্ত হয়। এসময় ছাত্র-ছাত্রীরা নানা রঙ-বেরঙের টি-সার্ট ও শাড়ি পরে নেচে গেয়ে র‌্যালিতে অংশগ্রহণ করেন। এছাড়া প্রতিটি বিভাগের শিক্ষক-ছাত্রছাত্রী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ নিজস্ব বিভাগীয় ব্যানারে র‌্যালিতে অংশগ্রহণ করে।

সকাল ১১টায় কেন্দ্রীয় মিলনায়তনে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে কেন্দ্রীয় মিলনায়তনে সংগীতানুষ্ঠানের সূচনা করা হয়। সংগীতানুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষাথীবৃন্দের অংশগ্রহণে একক ও সম্মিলিত কণ্ঠে সংগীত পরিবেশিত হয়।

jobi-2016

বেলা ১২টায় আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান-এর সঞ্চালনায় উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান, ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া, ডিনদের পক্ষ থেকে আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সরকার আলী আককাস, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ নূরে আলম আব্দুল্লাহ, কর্মকর্তা সমিতির সভাপতি সৈয়দ আলী আহমেদ, বাংলাদেশ ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি এফ এম শরিফুল ইসলাম ও সাধারণ সম্পাদক এস এম সিরাজুল ইসলাম, কর্মচারী সমিতির সভাপতি মোঃ কাজী মনিররুজ্জামান, সাধারণ সম্পাদক নিপন ঢালী, সহায়ক কর্মচারী সমিতির পক্ষে দপ্তর সম্পাদক মোঃ মনির হোসেন বক্তব্য প্রদান করেন।

আলোচনা সভা শেষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে (দুপুর ১টা থেকে ৩টা পর্যন্ত) নাট্যকলা বিভাগের দ্বিতীয় আবর্তন শিক্ষার্থীদের কোর্সের অনুষঙ্গী প্রযোজনায় শান্তিরঞ্জন দে রচিত ও মিলন কান্তি দে পরিচালনায় ‘গঙ্গা থেকে বুড়িগঙ্গা’ যাত্রাপালা অনুষ্ঠিত হয়।।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবন চত্বরে কনসার্টের আয়োজিত হয়। বিশ্ববিদ্যালয় দিবস-২০১৬ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনসমূহ আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে। এদিকে সকালে ১১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিশেষ বার্তার মোড়ক উন্মোচন করা হয়।