• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

সারা দেশে ১৯টি জঙ্গি হামলার নেতৃত্ব দিয়েছে এই সারোয়ার

৫:০৮ অপরাহ্ন | শুক্রবার, অক্টোবর ২১, ২০১৬ Breaking News, আলোচিত বাংলাদেশ, ফিচার, স্পট লাইট

নিজস্ব প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর – সাভারের আশুলিয়ায় বিশেষ অভিযানে নিহত আব্দুর রহমানের আসল নাম সারোয়ার জাহান । সারা দেশে ১৯টি জঙ্গি হামলার নেতৃত্ব দেন তিনি।

শুক্রবার রাজধানীর বিএসইসি ভবনে সংবাদ সম্মেলন এসব তথ্য জানায় র‌্যাব।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক মিজানুর রহমান ভুঁইয়া জানান, নারায়ণগঞ্জে পুলিশের অভিযানে নিহত তামিম চৌধুরী নব্য জেএমবি প্রধান ছিলেন। তার মৃত্যুর পরই সংগঠনের নেতৃত্বে যান আব্দুর রহমান। তিনি সংগঠন পরিচালনার সঙ্গে অর্থের যোগানও দিতেন। তার ব্যাপারে যাচাইবাছাইয়ের পর এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

সংবাদ সম্মেলনে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, সারোয়ার জাহানের বাসা থেকে উদ্ধার করা বিভিন্ন নথিপত্র বিশ্লেষণ দেখে র‌্যাব জানতে পারে, সারা দেশে প্রায় ১৯টি জঙ্গি হামলার নেতৃত্ব দিয়েছেন তিনি। এর মধ্যে ২০১৫ সালের ২৮ সেপ্টেম্বর ইতালিয় নাগরিক তাবেলা সিজার হত্যা, ওই বছরের ৩ অক্টোবর রংপুরে জাপানি নাগরিক হোসি কোনিও(৬৫) হত্যা এবং এর দুদিন পর পাবনার ঈশ্বরদীতে ফেইথ বাইবেল চার্চ অব গডের ফাদার লুক সরকারকে (৫০) হত্যা চেষ্টার নেতৃত্ব দিয়েছেন।

benfir-ahmed-sarowar

২০১৫ সালের ২২ অক্টোবর রাজধানীর দারুস সালাম থানায় কর্মরত এএসআই ইব্রাহিম মোল্লাকে (৪০) ছুরিকাঘাতে হত্যা, এর পরদিন তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে পুরান ঢাকার হোসেনি দালানে বোমা হামলা, ওই বছরের ১৮ অক্টোবর দিনাজপুর শহরে ইতালিয় ধর্মযাজক ড. পিয়েরো পারোলারি সামিওকে (৬৪) গুলি করে হত্যা চেষ্টা, এর ১৫ দিন পর চট্টগ্রামে নৌবাহিনীর ঈশা খাঁ ঘাটিতে মাগরিবের নামাজের সময় এলোপাতাড়ি গুলি করে ইমামসহ তিনজনকে হত্যার নেতৃত্বও দিয়েছেন সারোয়ার।

চলতি বছর তার নেতৃত্বে যেসব হামলা হয়েছে তার মধ্যে ২১ ফেব্রুয়ারি পঞ্চগড়ে শ্রী শ্রী সন্ত গৌড়িয় মঠের পুরোহিত যজ্ঞেশ্বর দাসাধিকারীকে (৫০) হত্যা, ২৫ মে গাইবান্ধায় ক্ষুদ্র ব্যবসায়ী দেবেশ চন্দ্র প্রামাণিককে (৬৮) হত্যা, ৭ জুন ঝিনাইদহ সদরে আনন্দ গোপাল গাঙ্গুলি (৭০) নামে এক পুরোহিতকে গলা কেটে হত্যা, গত ১ জুলাই ঝিনাইদহে মঠের সেবায়েত শ্যামানন্দ দাসকে (৬২) কুপিয়ে হত্যা উল্লেখযোগ্য।

গত ৮ অক্টোবর আশুলিয়ায় র‌্যাবের অভিযানে নব্য জেএমবির শীর্ষ নেতা ও অর্থদাতা আব্দুর রহমান ওরফে মোক্তার ওরফে প্রকাশ ওরফে বাবু পালানোর চেষ্টা করেন। এ সময় তিনি ৫ তলা ভবন থেকে নিচে পড়ে গুরুতর আহত হন। পরে তাকে এনাম হাসপাতালে ভর্তি করা হলে রাতে মারা যান।

তার বাসায় তল্লাশি চালিয়ে ২৯ লাখ ৯৮ হাজার টাকা, একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, ২২ রাউন্ড গুলি, একটি মোবাইল জ্যামার রিমোর্ট, একটি বিস্ফোরক প্যাকেট, একটি কমান্ডে ছুরি, চারটি সাধারণ ছুরি, একটি নাইট ভিশন বাইনোকুলার, একটি আন্ডার ওয়াটার ক্যামেরা, একটি সাধরাণ ক্যামেরা, ১৫টি জিহাদী বই, ঢাকা-সুনামগঞ্জ-সিলেটসহ যেসব জায়গায় জঙ্গি হামলা হয়েছে সেগুলোর পাঁচটি ম্যাপ, একটি ড্রিল মেশিন, একটি পাসপোর্ট, দুইটি ড্রাইভিং লাইসেন্স, একটি ছোট ট্রান্সফরমার এবং একটি ব্যাটারি উদ্ধার করা হয়।

বেনজীর আহমেদ বলেন, ‘ওই বাসা থেকে উদ্ধার করা সব আলামত জব্দ করে আমরা পরীক্ষা-নিরীক্ষা করি। পাসপোর্ট, আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স দেখে আমরা প্রাথমিকভাবে আমরা জানতে পারি তার নাম আব্দুর রহমান। পরবর্তীতে র‌্যাব তার মা সালেহা বেগম ও বাবা আব্দুল মান্নানের সন্ধান পায়। তারা ছবি দেখে শনাক্ত করেন এবং জানান, তার নাম সারোয়ার জাহান। বাড়ি চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলার থুমুরিভুজা গ্রামে।’

স্থানীয় পর্যায়ে র‌্যাব অনুসন্ধান চালিয়ে জানতে পারে, সারোয়ার ১৯৯৮ সাল থেকে জেএমবির সঙ্গে জড়িত। তিনি ২০০৩ সালে জেএমবি নেতা বাংলা ভাইয়ের নেতৃত্বে জয়পুর হাটের ক্ষেতলালে পুলিশের সঙ্গে দাঙ্গায় জড়ান। ওই সময় তিনি গ্রেপ্তার হলে ৯ মাস চার দিন কারাভোগের পর জামিনে ছাড়া পান। প্রায় দেড় মাসের মতো বাড়িতে থেকে পরে আত্মগোপনে চলে যান তিনি।

সারোয়ারের স্ত্রী র‌্যাবের জিজ্ঞাসাবাদে জানান, সারোয়ার জাহান দেশের কোনো এক কওমি মাদ্রাসা থেকে দাওরা পাস করেছেন। আরবি, উর্দু ও ইংরেজি ভাষায় পারদর্শী ছিলেন তিনি।

র‌্যাব জানায়, সারোয়ার জাহানের একাধিক ই-মেইল, চিঠি, ক্ষুদে বার্তা বিশ্লেষণ করে দেখা গেছে তিনি শাইখ আবু ইব্রাহিম আল হানিফ নাম ব্যবহার করে স্বাক্ষর করেছেন। এ ছাড়া তিনি বাংলাদেশের নব্য জেএমবির আমির হিসেবে পরিচয় দিতেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র‌্যাব ডিজি বলেন, বর্তমানে নব্য জেএমবির কার্যক্রম থমকে গেছে। আশা করছি ভবিষ্যতে তারা আর দাঁড়ানোর সাহস পাবে না। সর্বশেষ তথ্য অনুযায়ী তাদের মোট জনবল ১৯ জন, শুরার সদস্য তিন জন আর অস্ত্র হিসেবে তাদের কাছে রয়েছে সামান্য কিছু বিস্ফোরক।