• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৯:৫৩মিঃ

স্বাস্থ্য ভাল রাখতে জলপাইয়ের তেল ও লেবুর রসের মিশ্রণ

১২:০৬ অপরাহ্ন | শনিবার, অক্টোবর ২২, ২০১৬ আপনার স্বাস্থ্য

স্বাস্থ্য ডেস্ক: জলপাইকে লিকুইড গোল্ড বা তরল স্বর্ণ বলা হয়। জলপাইয়ের তেলের মধ্যে রয়েছে স্বাস্থ্যকর ফ্যাটি এসিড। এটি শরীরের ক্ষতিকর কোলেস্টেরল কমায় এবং বিষাক্ত পদার্থ দূর করতে কাজ করে। বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিনের খাদ্য তালিকায় জলপাইয়ের তেল রাখা ভালো।

jolpai

এদিকে লেবুর মধ্যে রয়েছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টি। এছাড়া রয়েছে পটাশিয়াম, ফসফরাস, ভিটামিন বি, প্রোটিন, কার্বোহাইড্রেট। লেবু ও জলপাইয়ের মিশ্রণ শরীরের জন্য বেশ উপকারী। এক চা চামচ জলপাইয়ের তেলে একটি লেবুর রস মিশিয়ে খান। প্রতিদিন এটি খেলে শরীরের উপকার করবে।

লিভার ও পিত্তথলির কার্যক্রম ভালো করতে লেবু ও জলপাইয়ের এই মিশ্রণ বেশ উপকারী। জলপাইয়ের তেলের মধ্যে রয়েছে ফ্যাটি এসিড। রক্ত সঞ্চালনের জন্য এটি বেশ ভালো। এই ফ্যাটি এসিড রক্তের বাজে কোলেস্টেরল কমায়। আর লেবুর মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান। তাই এই মিশ্রণটি হার্টের জন্য উপকারী। মিশ্রণটির মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে।

এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে কাজ করে এবং হজমে সাহায্য করে। খালি পেটে এই মিশ্রণটি খেলে আর্থ্রাইটিসের সমস্যায় অনেকটাই উপকার পাওয়া যায়। প্রদাহ ও ব্যথা কমতে কাজ করে।