সংবাদ শিরোনাম

‘তালা ভেঙ্গে মসজিদে তারাবি পড়ার চেষ্টা্’‌, পুলিশের বাধায় সংঘর্ষে মুসল্লিরা‘লঘু পাপে গুরু দণ্ড’; তিনটি মুরগি চুরির দায়ে দেড়লাখ টাকার জরিমানা চার তরুণের!কুড়িগ্রামের সবগুলো নদ-নদী শুকিয়ে গেছে, হুমকীতে জীব-বৈচিত্রহেফাজতের আরেক কেন্দ্রীয় নেতা গ্রেপ্তারমধুখালীতে বান্ধবীর সহায়তায় অচেতন করে দফায় দফায় ধর্ষণের শিকার নারী!বাসস্ট্যান্ডে প্রকাশ্যে চায়ের স্টলে ইতালি প্রবাসীকে কুপিয়ে হত্যাগোবিন্দগঞ্জে মর্মান্তিক সড়ক দূঘর্টনায় স্কুল শিক্ষকসহ একই পরিবারের ৪ জন নিহতময়মনসিংহে ব্রহ্মপুত্র নদের পানিতে ডুবে মারা গেলো ৩ শিশুমুহুর্তেই ভয়াবহ আগুন! স্কুলেই পুড়ে মরলো ২০ শিশু শিক্ষার্থী!সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু আর নেই

  • আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাডহক কমিটি বাতিল চেয়ে রিট

৩:৩৭ অপরাহ্ন | রবিবার, অক্টোবর ২৩, ২০১৬ Breaking News, জাতীয়

সময়ের কণ্ঠস্বর – বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনায় অ্যাডহক কমিটির বিধান সম্বলিত আইনের ধারা বাতিল চেয়ে রিট আবেদন করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন এই আইনজীবী।

এতে শিক্ষা সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, ঢাকা জেলা প্রশাসক এবং ভিকারুননিসা, আইডিয়াল ও উইলস স্কুল কর্তৃপক্ষ এবং তিন প্রতিষ্ঠানের প্রিন্সিপালকে বিবাদী করা হয়েছে।

রিটে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অ্যাডহক কমিটি সংক্রান্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রেগুলেশন ২০০৯ এর ৩৯ ধারা কেন বাতিল করা হবে না, মর্মে রুল জারির প্রার্থনা করা হয়েছে। পাশাপাশি ভিকারুননিসা, আইডিয়াল ও উইলস এই তিনটি স্কুলের গভর্নিং বডি গঠনের জন্য ৩০ দিনের মধ্যে নির্বাচন করার আর্জিও আবেদনে জানানো হয়েছে।

high-corte

রিট আবেদনে বলা হয়, অ্যাডহক ও বিশেষ উভয় ধরনের কমিটিই অনির্বাচিত। বিশেষ ধরনের কমিটি গঠন সংক্রান্ত ধারা ৫০ ধারা হাইকোর্টে বাতিল হয়েছে। ঠিক একইভাবে অ্যাডহক কমিটি সংক্রান্ত ধারা ৩৯ ও বাতিল হবে। এই দুটি ধারাই সংবিধানের ১১ অনুচ্ছেদ ও ইহার প্রস্তাবনার সঙ্গে সাংঘর্ষিক।

সংবিধানের ১১ অনুচ্ছেদে নির্বাচনের মাধ্যমে জনগণের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত হইবে এবং প্রস্তাবনায় আইনের শাসন ও গণতন্ত্রের গুরুত্ব দিয়েছে। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ ১৯৬১ এর ৩৯ (২) ও ১৮ (৩) এর সঙ্গেও অ্যাডহক কমিটি গঠনের বিধান সাংঘর্ষিক। কারণ ৩৯ (২) ধারা অনুযায়ী বোর্ড বা সরকারকে নিয়মিত গভর্নিং বডি করার ক্ষমতা দেওয়া হয়েছে।

সেই অনুযায়ী ২০০৯ সালের আইনে অ্যাডহক কমিটি গঠন সংক্রান্ত বিধানটি যুক্ত করা হয়। কিন্তু এই অ্যাডহক কমিটির ৩৯ ধারা ১৯৬১ সালের ৩৯ (২) ধারা এর সঙ্গে সাংঘর্ষিক। ওই ধারা অনুযায়ী অ্যাডহক কমিটি গঠনের জন্য সংযোজন করার ক্ষমতা বোর্ড বা সরকারকে দেয়নি। তাই এই ধারাটি বাতিল চাওয়া হয়েছে বলে জানান আইনজীবী ইউনুছ আলী আকন্দ।