• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সন্ধ্যা ৬:২০মিঃ

কালিয়াকৈরে কারখানায় বেতন ভাতা না দিয়েই অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা

২:৫৯ অপরাহ্ন | রবিবার, অক্টোবর ২৩, ২০১৬ ঢাকা, দেশের খবর

আলমগীর হোসেন, কালিয়াকৈর প্রতিনিধি: গাজীপুরের কালিয়াকৈরে হ্যাসং বিডি কারখানায় টানা তিনদিন ধরে কর্মবিরতীর চতুর্থ দিনে কারখানা অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সেই সাথে অসাদাচরণসহ বিভিন্ন কারণে ওই কারখানার ছয়শ শ্রমিককে বেতন ভাতা পরিশোধ না করে ছাটাঁই করা হয়েছে। আজ রবিবার সকালে কারখানার মূল ফটকের সামনে বিভিন্ন স্থানে এ সংক্রান্ত নোটিশ টাঙ্গিয়ে দেয়া হয়েছে।

hang-son-ltd

শ্রমিক ও পুলিশ সূত্রে জানায়, গত ১৮ অক্টোবর মঙ্গলবার বিধি বর্হিভুত কাজ করার কারণে হ্যাসং বিডি লিমিটেডের নিটিং অপারেটর হেলাল উদ্দিনকে বাংলাদেশ শ্রম আইন অনুসারে সকল পাওনাদি পরিশোধ করে কাজ থেকে অব্যাহতি দেয়া হয়। পরের দিন বুধবার এ ঘটনাকে কেন্দ্র করে ওই কারখানার শ্রমিকরা কাজ বন্ধ রেখে কর্মবিরতী পালন করে। পরে বৃহস্পতিবার এবং শনিবার একই কারণে কর্মবিরতী পালন করে।

আজ রবিবার সকালে শ্রমিকরা কারখানায় এসে এর মূল ফটকে কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে মর্মে একটি নোটিশ দেখতে পায়। সেই সাথে গত ১৯-২২ অক্টোবর পর্যন্ত কর্মবিরতী পালন, কারখানার স্টাফদের শারিরীক আঘাত করা, ফিনিশিং ফ্লোরে বেশ কিছু কমপ্লিট গার্মেন্টস নষ্ট করা, সিসি ক্যামেরার সংযোগ বিচ্ছিন্ন ও ভাংচুর করা, সাধারণ শ্রমিকদের সকাল ৮ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত জিম্মি  করে রাখা সহ বিভিন্ন অপরাধে ওই কারখানার ছয়শ শ্রমিককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকৃত শ্রমিকদের আগামী ৭ কর্মদিবসের মধ্যে উল্লেখিত কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।

এদিকে শ্রমিকরা অভিযোগ করে বলেন, শ্রমিকদের পাওনা বেতনাদি পরিশোধ না করে এক সাথে ছয়শ শ্রমিককে ছাটাঁই করা হয়েছ। কারখানায় ঢুকতে শ্রমিকদের বাঁধা দেয়া হয়েছে। সেই সাথে শ্রমিকরা কারখানা এলাকায় গেলে কারখানা কর্তৃপক্ষের ভাড়াটে সন্ত্রাসী দিয়ে মারধর করা হচ্ছে।

এ ব্যাপারে হ্যাসং বিডি লিমিটেডের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) দুলাল সাহা মুঠোফোনে একাধিক বার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর ওসি মোঃ শহিদুল ইসলাম সময়ের কণ্ঠস্বরকে জানান, কারখানার নিয়ম বর্হিভুত কাজ করার অভিযোগে ছয়শ শ্রমিককে সাময়িক বরখাস্ত করা হয়। সেই সাথে কারখানাটি অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।

এছাড়া যে কোন ধরণের অপ্রিতিকর ঘটনা এড়াতে কারখানা এলাকায় অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন করা হয়েছে এবং বাড়ইপাড়া বাজার বাসস্ট্যন্ড এ একটি সাজোয়াযান প্রস্তুত আছে এবং কিছু সংখ্যক শিল্প পুলিশ মোতায়েন রাখা হয়েছে।